ঢাকা, সোমবার, ১০ বৈশাখ ১৪২৪, ২৪ এপ্রিল ২০১৭
Risingbd
সর্বশেষ:

বিজ্ঞানকে সহজ করতে বিজ্ঞান বাক্স

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-২২ ৩:২১:৫২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-২২ ৩:২১:৫২ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞানকে শিশুদের কাছে সহজ ও সুন্দরভাবে তুলে ধরতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ৬৪ নম্বর স্টলে রয়েছে অন্যরকম গ্রুপের বিজ্ঞান বাক্স।

শিশুদেরকে বিজ্ঞানের প্রতি আকৃষ্ট করার লক্ষে স্টলটি তৈরি করা হলেও শিশুদের সাথে অভিভাবকরাও অতি আগ্রহ নিয়ে জেনে নিচ্ছেন বিজ্ঞানের খুঁটিনাটি বিষয়। তাই ওই স্টলে ভিড়ও লেগে থাকতে দেখা গেছে অনেক। সবাই আগ্রহ নিয়ে এগুলোর খুঁটিনাটি জানতে চেষ্টা করছেন।

কথা হয় স্টলের দায়িত্বে থাকা অন্যরকম ইলেকট্রনিক্সের  সিস্টেম ইঞ্জিনিয়ার বনি আমিনের সাথে। তিনি জানান, স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের কাছে বিজ্ঞানকে আনন্দময় করে তুলতে তারা তৈরি করেছেন বিজ্ঞান বাক্স। এখানে বিভিন্ন ক্লাসের পাঠ্যবইয়ে বিজ্ঞানের নানা অধ্যায়ের মধ্যে যে সকল পরীক্ষা-নিরীক্ষা রয়েছে সেগুলোকে খেলার উপকরণ হিসেবে হাজির করা হয়েছে বিজ্ঞান বাক্সে।

তিনি আরো বলেন, ‘প্রায় সব শিশুর মধ্যেই আছে বিজ্ঞানপ্রীতি ও ভীতি। অনেক শিশু বিজ্ঞানকে কঠিন মনে করে। অথচ শিশুদের বিজ্ঞান শিক্ষা সহজ ও মজার করা জরুরি। আর শিশুদের বিজ্ঞানমনস্ক ও কৌতূহলী করার পাশাপাশি আনন্দময় অবসর নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।’

তিনি জানান, বিজ্ঞান বাক্সগুলোর মধ্যে রয়েছে 'রসায়ন রহস্য' নামের বিজ্ঞান বাক্স। পরিমাপবিদ্যার ৫০টি বিভিন্ন পরীক্ষা করার জন্য উপকরণ মিলে 'অদ্ভুত মাপজোখ' নামে অপর একটি বাক্স রয়েছে। চুম্বকের নানা চমকপ্রদ আচরণ ও ব্যবহার নিয়ে অপর একটি বাক্স রয়েছে যার নাম 'চুম্বকের চমক'। ওই বাক্স দিয়ে শিশুরা ২৬টি পরীক্ষা করতে পারবে।

এছাড়াও কৃত্রিমভাবে রংধনু দেখা, আলোর প্রতিফলন-প্রতিসরণ ও আলোর প্রকৃতি নিয়ে ২৫টি পরীক্ষা নিয়ে রয়েছে 'আলোর ঝলক' নামের বিজ্ঞান বাক্সে। এদিকে বিদ্যুৎ উৎপাদন সংক্রান্ত বাক্সের নাম দেওয়া হয়েছে 'তড়িৎ তাণ্ডব'। ওই বাক্সের বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহার করে আলু দিয়ে বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে লাইট জ্বালাতে শিখবে শিশুরা।

মেলা উপলক্ষে বিজ্ঞান বাক্সের ওপর রয়েছে বিশেষ ছাড়। একটি বাক্স কিনলে ৮ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া কুইজের মাধ্যমে পুরস্কারের ব্যবস্থাও করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৭/নাসির/শাহনেওয়াজ

Walton Laptop