ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এবার স্যামসাংয়ের ফ্যাক্টরিতে আগুন

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার স্যামসাংয়ের ফ্যাক্টরিতে আগুন

মো. রায়হান কবির : গত বছরটি স্যামসাং এর জন্যে ভালো কাটেনি। কারণ গত বছর তাদের কাঙ্ক্ষিত স্মার্টফোন গ্যালাক্সি নোট সেভেনের ব্যাটারিতে আগুন লেগে যাওয়ার কারণে তা বাজার থেকে প্রত্যাহার করতে হয়।

ফলে প্রতিষ্ঠানটিকে ব্যাপক ক্ষতির মুখে পরতে হয়। বিক্রয় এবং লাভ কমে যায় ব্যাপক হারে। এরপরেও স্যামসাং ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। পরে তাদের অন্যান্য প্রোডাক্ট দিয়ে পুষিয়ে নেয়।

কিন্তু গতকাল স্যামসাং এর ফ্যাক্টরিতে আগুন লাগে। আর আগুন লাগার কারণ নিয়ে ফায়ার সার্ভিস এবং স্যামসাং কর্তৃপক্ষ ভিন্ন ভিন্ন মন্তব্য করায় লেগে যায় খটকা। চীনের তিয়ানজিন শহরে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানায় স্যামসাং ফ্যাক্টরিতে আগুন লাগার কারণ তাদের ফ্যাক্টরিতে রাখা ব্যাটারি এবং অর্ধেক সম্পন্ন কিছু স্যামসাং মোবাইল পণ্য। ধারণা করা হচ্ছে, ফ্যাক্টরির এই অংশে স্যামসাং তাদের নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস-৮ এর জন্যে ব্যাটারি প্রস্তুত করছিল।

এখন এখানের ব্যাটারি থেকে যদি আগুন লাগে তার অর্থ দাঁড়ায় স্যামসাং এর নতুন গ্যালাক্সি এস-৮ পুরোনো নোট সেভেনের গুণাগুণ (!) নিয়েই আসছে। মানে স্যামসাং তাদের নতুন গ্যালাক্সি এস-৮ এ যে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করছে সেটাও নিরাপদ নয়!

কে জানে আগাম গুজব ঠেকাতে স্যামসাং কর্তৃপক্ষ মিথ্যার আশ্রয় নিয়েছে কিনা। কারণ যদি বাজারে খবর বের হয় নতুন গ্যালাক্সি এস-৮ এর ব্যাটারি থেকে এই আগুনের সূত্রপাত তবে গ্যালাক্সি এস-৮ বাজারে বিকবে না।

স্যামসাং কর্তৃপক্ষ তাদের আনুষ্ঠানিক বক্তব্যে আগুন লাগার কারণ সম্পর্কে বলেছে এটা তাদের একটি গোডাউন থেকে লেগে থাকতে পারে, যেখানে পুরোনো বা অকেজো ব্যাটারি রাখা হয়।

কিন্তু ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ স্যামসাং এর এই বক্তব্য মানতে নারাজ। তারা তাদের ওয়েবে জানায় ৮ ফেব্রুয়ারি বিকেল ৬ টায় স্যামসাং এর ফ্যাক্টরিতে আগুল লাগলে তারা ১৯ টি ট্রাক (ফায়ার সার্ভিসের গাড়ি) এবং ১১০ জন ফায়ার সার্ভিসের কর্মী পাঠায়। তারা আগুন লাগার কারণ সম্পর্কে বলে এটা লিথিয়াম আয়ন ব্যাটারি এবং অর্ধ প্রস্তুত পণ্য থেকে লেগেছে।

এখন দেখা যাক, তৃতীয় কোনো পক্ষ বা সরকার এই আগুন লাগার কারণ সম্পর্কে কি বলে। তখনই বোঝা যাবে এটা স্যামসাং এর বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র নাকি স্যামসাং কর্তৃপক্ষ গ্রাহকের কাছে সত্য লুকাতে চাচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়