ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সৌদি যুবরাজকে মেডেল দিলেন সিআইএ প্রধান

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৪, ১২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সৌদি যুবরাজকে মেডেল দিলেন সিআইএ প্রধান

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে অবদান রাখার স্বীকৃতি হিসেবে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে জর্জ টেনেট মেডেল দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা সংস্থা সিআইএসের প্রধান মাইক পম্পেও।

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদসংস্থা জানিয়েছে, সিআইএর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফরে সৌদি আরবে আসেন মাইক পম্পেও।

২০১২ সাল থেকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন  ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ। সেই থেকে ৫৭ বছর বয়সি যুবরাজ নায়েফ কূটনৈতিক বিশ্বে প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচিত।

আল-কায়েদাবিরোধী অভিযানের অভিজ্ঞতা রয়েছে যুবরাজ নায়েফের। ২০০৩-২০০৭ সাল পর্যন্ত সৌদি আরবে এই সন্ত্রাসীগোষ্ঠী বিদেশিসহ অনেককে হত্যা করেছে। ২০০৯ সালে আল-কায়েদার গুপ্তহত্যার ষড়যন্ত্র থেকে বেঁচে যান তিনি।

‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে তার অসাধারণ গোয়েন্দা তৎপরতা এবং বিশ্ব নিরাপত্তা ও শান্তির জন্য তার অবদানের স্বীকৃতি হিসেবে’ জর্জ টেনেট পুরস্কারে দেওয়া হয়েছে যুবরাজ বিন নায়েফকে।

জর্জ টেনেট সিআইএর সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনকারী পরিচালক ছিলেন। ১৯৯৬-২০০৪ সাল পর্যন্ত তার দায়িত্বের আমলে আফগানিস্তান ও ইরাকে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্র।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়