ঢাকা, রবিবার, ৭ ফাল্গুন ১৪২৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

মোবাইল ফোন ব্যবহার করে জেলে!

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৩ ৫:১৬:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১৩ ৫:১৬:৫৯ পিএম
প্রতীকী ছবি

মো. রায়হান কবির : স্মার্টফোনের অভ্যস্ততা এমন পর্যায়ে চলে গেছে একদিন খাবার, পানি কিংবা বিদ্যুৎ ছাড়া থাকা সম্ভব কিন্তু ফোন ছাড়া? অসম্ভব! আপনার অভ্যস্ততা যদি এমন পর্যায়ে গিয়ে থাকে তবে আপনাকে সাবধান হতে হবে এখনই।

অন্তত চীনের কোনো প্লেনে যদি ভ্রমণ করেন তবে আপনার সেদেশের প্লেন সম্পর্কিত আইন জানা জরুরি। কারণ চীন প্লেন আকাশে থাকাকালীন মোবাইল ফোন অনুমোদন করে না, এমনকি ফ্লাইট মোডে থাকলেও!

অথচ ফ্লাইট মুড অপশনটি করাই হয়েছে প্লেনের যাত্রীদের কথা মাথায় রেখে। কিন্তু চীন তা মানতে নারাজ। গত ৫ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারির ভেতর প্লেনে মোবাইল ফোন ব্যবহারের অপরাধে তিনজনকে কারাদন্ড দিয়েছে। কারাদণ্ডের মেয়াদ তিন থেকে পাঁচ দিন। তাছাড়া অর্থ দন্ডেও দন্ডিত হতে পারেন। যার পরিমান ৫০,০০০ ইয়েন বা ৭,২৬৫ ডলার পর্যন্ত।

ঝাং নামের একজন মহিলার অপরাধ ছিল তিনি তার মোবাইল সুইচ অফ করেননি এবং প্লেন আকাশে থাকাকালীন কল করেছেন। তাকে ৫ দিনের কারাদন্ড দেয়া হয়। নামের শেষে ওয়াং যুক্ত জনৈক যাত্রীর (পুরুষ না মহিলা প্রকাশ করা হয়নি) অপরাধ ছিল আরো সামান্য। তিনি ফ্লাইট মুডে রেখে গান শুনছিলেন, তাকেও ৫ দিনের কারাদন্ড দেয়া হয়। নিউ নামের আরেক পুরুষ যাত্রীকে ৩ দিনের কারাদন্ড দেয়া হয়। চীনের একটি সংবাদ মাধ্যম এই খবর প্রকাশ করে।

এখানে উল্লেখ্য যে, বিমানে বা প্লেনে মোবাইল ব্যবহার করলে এটা প্লেনের নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই প্লেনের নেভিগেশন সিস্টেমের নিরাপত্তার জন্যে প্লেনে মোবাইল ফোন ব্যবহার করা নিষেধ থাকে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ