ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৯, ১৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হামাসের নতুন প্রধান ইয়াহিয়া সিনওয়ার

ইয়াহিয়া সিনওয়ার ও ইসমাইল হানিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা উপত্যকার শাসকগোষ্ঠী হামাসের নতুন প্রধান হলেন ইয়াহিয়া সিনওয়ার। তিনি ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত হচ্ছেন।

হামাসের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে আজাজিরা অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

ইয়াহিয়া সিনওয়ার ২০ বছর ইসরায়েলে কারাভোগের পর ২০১১ সালে বন্দি বিনিময় চুক্তিতে মুক্ত হয়ে গাজায় আসেন। হামাসের সামরিক শাখার প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি।

হামাসের গুরুত্বপূর্ণ নীতিনির্ধারক হবেন সিনওয়ার এবং ফিলিস্তিন কর্তৃপক্ষের নীতি ও পরিকল্পনা প্রণয়নেও তার উল্লেখযোগ্য ভূমিকা থাকবে। ইসরায়েল-ফিলিস্তিন সম্পর্কের গতিপ্রকৃতি নির্ধারণেও কাজ করবেন তিনি।

হামাস মুভমেন্টের সর্বোচ্চ নেতা খালেদ মেশাল নির্বাসনে আছেন। তার অবর্তমানে দল পরিচালনার দায়িত্ব থাকবে তার ওপর।

গাজার রাজনীতি বিশ্লেষক হানি হাবিব মনে করছেন, সিনওয়ারের প্রধান হওয়ায় ইসরায়েল যে বার্তা পেল, তা হলো-  দ্বন্দ্ব আরো দীর্ঘ হবে। এ ছাড়া ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ মুভমেন্টের সঙ্গে হামাসের দূরত্ব আরো বাড়তে পারে।

১৯৮০-এর দশকে সিনওয়ারকে চার দফায় যাবজ্জীবন কারাদণ্ড দেন ইসরায়েল আদালত। তবে হামাসের প্রথম নিরাপত্তা শাখার নেতৃত্ব দেওয়া সিনওয়ারের বিরুদ্ধে ফিলিস্তিনিদের হত্যার অভিযোগ রয়েছে। ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিন সম্পর্ক ভালো করার প্রতিশোধ হিসেবে ওই হত্যাকাণ্ড চালায় হামাস।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৭/রাসেল পারভেজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়