ঢাকা, রবিবার, ৭ ফাল্গুন ১৪২৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

প্রায় দুই দশক পর ফের নকিয়া ৩৩১০

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৪ ৬:২০:২৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১৪ ৬:৩৫:৫৬ পিএম
নকিয়া ৩৩১০

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নকিয়া ফের বাজারে নিয়ে আসছে তাদের বিখ্যাত মোবাইল ‘নকিয়া ৩৩১০’। ২০০০ সালে প্রথম বাজারে আসা এই মোবাইলটি সে সময়ে বিশ্বব্যাপী ১২.৬ কোটি ইউনিট বিক্রি হয়েছিল।

এটি নকিয়ার সবচেয়ে মজবুত মোবাইল হিসেবে জয় করেছিল সে সময়ের মোবাইল বাজার। এই ফোন হাত থেকে মেঝেতে পড়লে ফোন ভেঙে যেত না, বরঞ্চ মেঝে ভেঙে যেত- এমনই শক্তিশালী বলা হতো নকিয়া ৩৩১০ মোবাইলটিকে। কারণ হাত থেকে পড়ে গিয়ে এই সেটে ক্ষতির সম্ভাবনা ছিল শুণ্য শতাংশ। এর বিল্ড কোয়ালিটির ধারে কাছেও অন্য কোনো মোবাইল ঘেষতে পারেনি। পাশাপাশি দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধা তো ছিলই। সকালে পূর্ণচার্জ দেয়া ফোনটিতে সন্ধ্যা গড়িয়ে গেলেও চার্জ থাকতো ৯৯ শতাংশ।

প্রায় দুই দশক পর নকিয়া তাদের জনপ্রিয় ৩৩১০ মোবাইলটি ফের বাজারে আনছে বলে, গোপন খবরটি ফাঁস করেছে ভেঞ্চারবিট। ২৭ ফেব্রুয়ারি থেকে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠেয় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নকিয়া তাদের নতুন মডেল নকিয়া ৩, নকিয়া ৫ এবং নতুন সংস্করণের নকিয়া ৬ স্মার্টফোনের পাশাপাশি বিখ্যাত পুরোনো জনপ্রিয় মডেল ‘নকিয়া ৩৩১০’ মোবাইল উন্মোচন করবে বলে ভেঞ্চারবিটের প্রতিবেদনে বলা হয়েছে।

২০১৩ সালে নকিয়া মোবাইলের ব্র্যান্ড লাইসেন্স মাইক্রোসফট কিনে নেওয়ায় বাজার থেকে হারিয়ে গিয়েছিল ফিনল্যান্ডের নকিয়া। তবে মাইক্রোসফটের সঙ্গে ব্র্যান্ড লাইসেন্স চুক্তি শেষে ২০১৭ সালে এইচএমডি গ্লোবালের হাত ধরে আবারো বাজারে প্রত্যাবর্তন করেছে নকিয়া। সম্প্রতি চিনের বাজার উন্মুক্ত করা নকিয়া ৬ হটকেকের মতো বিক্রি হয়েছে। এ ঘটনা ধারণা দিয়েছে যে, গ্রাহকদের নকিয়ার প্রতি ভালোবাসা এখনো রয়েছে।

তথ্যসূত্র: ইন্ডিপেন্ডেন্ট



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ