ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপ হবে, আশা ন্যাপের

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপ হবে, আশা ন্যাপের

জ্যেষ্ঠ প্রতিবেদক : অবাধ নির্বাচনের জন্য নিরপেক্ষ নির্বাচন কমিশনের পাশাপাশি একটি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া।

প্রধানমন্ত্রী দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে এই নির্বাচনকালীন সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে জাতীয় সংলাপের উদ্যোগ নেবেন বলেও আশা প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) কার্যালয়ের ‘যাদু মিয়া মিলনায়তনে’ দলটির যৌথ সভায় এ আশা ব্যক্ত করেন এম গোলাম মোস্তফা ভুইয়া।

বাংলাদেশ ন্যাপের মহাসচিব বলেন, ‘নতুন নির্বাচন কমিশন জাতির আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে পারে বলে দেশবাসী মনে করে না। সুষ্ঠু নির্বাচনের জন্য নিরপেক্ষ ইসি যেমন গুরুত্বপূর্ণ, তেমনই নির্বাচনকালীন সরকার কেমন হবে সে সিদ্ধান্তে আসাটাও গুরুত্বপূর্ণ। তাই গণতন্ত্রের স্বার্থে দ্রুত এ বিষয়ে দলগুলোর একটা সমাধানে আসা উচিত। এ ক্ষেত্রে সরকারকেই কার্যকর উদ্যোগ নেওয়া উচিত।’

তিনি আরো বলেন, ‘শুধু নির্বাচন কমিশনই নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের গ্যারান্টি নয়। বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতি প্রমাণ করে- দলীয় সরকারের অধীনে নির্বাচন গ্রহণযোগ্য হয় না। তাই রাজনৈতিক দলগুলোকে নির্বাচনকালীন সরকারের বিষয়ে ভাবতে হবে।’

নির্বাচনকালীন সরকারের বিষয়টির সমাধান হলেই সব দল উৎসবমুখর পরিবেশে নির্বাচনী মাঠে নামবে বলেও মনে করেন ২০ দলীয় জোটের শীর্ষ এই নেতা।

যৌথসভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি জাতীয় ছাত্রকেন্দ্রের আলোচনা সভা, ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ যুব ন্যাপের আলোচনা সভা, ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগরীর আলোচনা সভা আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

২১ ফেব্রুয়ারি প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, ওই দিন সারা দেশে দলের জেলা, মহানগর, উপজেলা, থানা ও বিভিন্ন ইউনিট কার্যালয়ে সকাল ৬টায় জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন এবং স্থানীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হবে। বিকেলে ভাসানী সাহিত্য-সাংস্কৃতিক পরিষদের আলোচনা সভা করবে দলটি।

এ ছাড়া ২৫ ফেব্রুয়ারি বিডিআর ট্রাজেডি দিবস উপলক্ষে কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

যৌথ সভায় দলের ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, যুগ্ম মহাসচিব সৈয়দ শাহজাহান সাজু, মো. নুরুল আমান চৌধুরী, সম্পাদকমণ্ডলীর সদস্য আহসান হাবিব খাজা, মো. শহীদুননবী ডাবলু, মো. কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, ঢাকা মহানগর সদস্য আবদুল্লাহ আল কাউছারী, বাংলাদেশ যুব ন্যাপ সমন্বয়কারী বাহাদুর শামিম আহমেদ পিন্টু প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৭/রেজা/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়