ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মোবাইল সেবা বাড়াতে ম্যাপিং করছে বিটিআরসি

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৮, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোবাইল সেবা বাড়াতে ম্যাপিং করছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক : মোবাইল ফোন অপারেটরদের সেবার মান (কিউওএস) আরো বাড়াতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে একটি ম্যাপিং করার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিটিআরসি এই আধুনিক যন্ত্রাংশ ব্যবহার করে সিগন্যালিং, কল ড্রপ, কল সেট আপ টাইম এবং ফেসবুক, টুইটার কানেকটিং টাইম, আপলোড ও ডাউনলোড স্পিড ও সময়, ডাটা ট্রাফিক, ও সফল কল রেটের মতো সামাজিক যোগাযোগের কিইউওএসের তথ্য সংগ্রহ করেছে। দেশের বিভিন্ন এলাকায় অপারেটর, নেটওয়ার্ক, সিগন্যাল ও কিউওএসের অন্যান্য প্যারামিটারের প্রকৃত চিত্র তুলে ধরবে ম্যাপ।

বিটিআরসির সচিব ও মুখপাত্র সারওয়ার আলম জানান, ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন এলাকায় তাদের ড্রাইভ সম্পন্ন করেছে বিটিআরসি।

তিনি বলেন, এখন আমরা ড্রাইভ টেস্টের মাধ্যমে সংগৃহীত তথ্যের ভিত্তিতে ম্যাপ ও প্রতিবেদন তৈরি করছি। আর এ জন্য শুধু ঢাকা ও চট্টগ্রামে নয়, কিউওএসের প্রকৃত চেহারা দেখতে দেশব্যাপী ড্রাইভ দেওয়া হবে। পরে কমিশনের কাছে রিপোর্ট পেশ করে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে।

গত বছরে প্রথমবারের মতো আয়োজিত গণশুনানির সময়ে অপারেটরদের বিরুদ্ধে বিটিআরসির গ্রাহকদের করা ব্যাপক অভিযোগ ও অসন্তোষের পরিপ্রেক্ষিতে বিটিআরসি এই উদ্যোগ নেয়।

বিটিআরসি চট্রগ্রাম, রাজশাহী এবং অন্যান্য বড় নগরীতে এ ধরনের গণশুনানি করার পরিকল্পনা করেছে।

যদিও অপারেটর প্রতিষ্ঠানগুলো দাবি করছে, বাংলাদেশে কলড্রপ ও অন্যান্য স্থিতিমাপ আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) নিচে। তবে গ্রাহকদের এ বিষয়ে ভিন্ন রকম অভিযোগ রয়েছে।

সারওয়ার আলম বলেন, বিটিআরসি এখন অপারেটরদের দেওয়া তথ্য ক্রস চেক করতে সক্ষম হবে। সরকারি কর্মকর্তারা বলেন, ম্যাপিং ও রিপোর্টের পর বিটিআরসি অপারেটরদের দেওয়া বক্তব্য শুনানি করতে তাদের প্রতি আহ্বান জানাবে।

বিটিআরসির নির্দেশনা অনুযায়ী, অপারেটরদের প্রতিটি কলড্রপের জন্য ক্ষতিপূরণ দিতে হবে। কেবল একটি অপারেটর এটি পরিশোধ করেছে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়