ঢাকা, শনিবার, ১০ আষাঢ় ১৪২৪, ২৪ জুন ২০১৭
Risingbd
সর্বশেষ:

গুঞ্জন সত্যি হলো

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-২৭ ১২:৫২:১৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ৭:৪৭:৪০ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অনেকদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিল, বাজারে ফিরতে পারে নকিয়ার বিখ্যাত মোবাইল ৩৩১০। গুঞ্জন সত্যি হল। রোববার স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয় দীর্ঘ ১৭ বছর আগেকার জনপ্রিয় এই মডেলটি।

থ্রিজি সুবিধাহীন এই ফোনটির পুনরায় বাজারে আসার খবর এ বছরের শুরুর দিকে ফাঁস হওয়ার পর তা বিশ্বব্যাপী আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল।

নকিয়া মোবাইলের নতুন উৎপাদনকারী প্রতিষ্ঠান ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল পুনরায় নকিয়া ৩৩১০ ফোনটি তৈরি করেছে, যা দীর্ঘ ১৭ বছর পরও তার স্বকীয়তা হারায়নি। আগেকার সব ফিচারই এতে অন্তর্ভূক্ত রয়েছে। তবে নতুন সংস্করণে ক্যামেরা যুক্ত করা হয়েছে, যা ২০০০ সালে প্রথম বাজারে আসা ফোনটিতে ছিল না। এছাড়া নতুন সংস্করণ মূল সংস্করণের চেয়ে অনেক বেশি স্লিম এবং ইউএসবি পোর্ট চার্জিং সুবিধা রয়েছে।

 


ফোনটির সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে, অত্যাধিক মজবুত এবং দীর্ঘ ব্যাটারি লাইফ সুবিধা। একবার চার্জ দিয়ে ১ মাস ব্যবহার করা যাবে ফোনটি। ২ মেগাপিক্সেল ক্যামেরা সমৃদ্ধ এই ফোনে মেমোরি কার্ড স্লট, এফএম রেডিও ও বিখ্যাত স্নেক গেম রয়েছে। কালার স্ক্রিন সুবিধার নতুন এই নকিয়া ৩৩১০ মডেলটি বৈশ্বিক বাজারে খুচরা পর্যায়ে গড়ে ৪৯ ইউরো দামে বিক্রি হবে। বাজারে আসবে এ বছরের দ্বিতীয় প্রান্তিকে।

২০০০ সালে প্রথম বাজারে আসা ৩৩১০ মোবাইলটি সে সময়ে বিশ্বব্যাপী ১২.৬ কোটি ইউনিট বিক্রি হয়েছিল। এটি নকিয়ার সবচেয়ে মজবুত মোবাইল হিসেবে জয় করেছিল সে সময়ের মোবাইল বাজার। এবারও এটি ফের বাজার জয় করবে বলেই প্রত্যাশা করা হচ্ছে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এইচএমডি গ্লোবাল নকিয়া ৩৩১০ ফিচার ফোন ছাড়াও তিনটি নতুন মডেলের নকিয়ার অ্যান্ড্রয়েড স্মার্টফোন উন্মোচন করেছে। মডেলগুলো হচ্ছে- নকিয়া ৩, নকিয়া ৫ এবং নতুন সংস্করণের নকিয়া ৬।

নকিয়া ৬ অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ৫.৫ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লের। এর ডিসপ্লেতে ২.৫ ডি কার্ভড গ্লাস ব্যবহার করা হয়েছে। নিরাপত্তায় রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর, ৪ জিবি র‌্যাম, ৬৪ জিবি ইন্টারনাল মেমোরি, ১২৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ড সাপোর্ট, ডলবি অ্যাটমস সাউন্ড প্রযুক্তির ডুয়াল অ্যাপ্লিফায়ার স্পিকার, ডুয়াল এলইডি ফ্ল্যাশের ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৩০০০ এম.এ.এইচ ব্যাটারি সমৃদ্ধ। এই স্মার্টফোনটি বিশ্ববাজারে খুচরা পর্যায়ে গড়ে ২৯৯ ইউরো দামে বিক্রি হবে।


নকিয়া ৫ অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ৫.২ ইঞ্চি ডিসপ্লের। ফুল মেটাল বডির এই স্মার্টফোনটিতেও নিরাপত্তায় রয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০ প্রসেসর সমৃদ্ধ। তবে এতে র‌্যাম রয়েছে ২ জিবি, ইন্টারনাল মেমোরি ১৬ জিবি এবং ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে। বৈশ্বিক বাজারে নকিয়া ৫ স্মার্টফোনটির গড় খুচরা বিক্রয়মূল্য হবে ১৮৯ ইউরো।

নকিয়া ৩ অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ৫ ইঞ্চি ডিসপ্লের। অ্যালুমিনিয়াম ফ্রেমের পলিকার্বনেট বডির এই স্মার্টফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহৃত হয়েছে ১.৩ গিগাহার্জ কোয়াড কোর মিডিয়াটেক এমটি৬৭৩৭ প্রসেসর। এতে র‌্যাম রয়েছে ২ জিবি, ইন্টারনাল মেমোরি ১৬ জিবি এবং ৮ মেগাপিক্সেল রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা রয়েছে। বিশ্ববাজারে নকিয়া ৩ স্মার্টফোনটির গড় খুচরা দাম হবে ১৩৯ ইউরো।

 

 

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ ফেব্রুয়ারি ২০১৭/ফিরোজ

Walton Laptop