ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দেশের সমুদ্রসম্পদ আহরণ আরো বৃদ্ধি পাবে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশের সমুদ্রসম্পদ আহরণ আরো বৃদ্ধি পাবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : নতুন মেরিন ক্যাডেটদের অংশগ্রহণ ও সহযোগিতায় দেশের সমুদ্রসম্পদ আহরণ আরো বৃদ্ধি পাবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম মেরিন ফিশারিজ অ্যাকাডেমির ৩৫তম ব্যাচের গ্র্যাজুয়েশন প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, বাংলাদেশ অতিরিক্ত ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার সমুদ্রসীমা অর্জন করেছে। প্রধানমন্ত্রী ব্লু ইকোনমির ওপর গুরুত্বারোপ করে বলেছেন, সমুদ্রসীমা জয়ের পর বাংলাদেশের ক্রমবর্ধমান জনসংখ্যার আর্থসামাজিক উন্নয়নের জন্য একটি নতুন দ্বার উন্মোচিত হলো।

মন্ত্রী বলেন, মৎস্যসম্পদ, গ্যাস ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের আধার হলো বঙ্গোপসাগর। দেশের শতকরা ৫২ ভাগ প্রোটিনের উৎস হলো সামুদ্রিক মৎস্য এবং এর সঙ্গে জড়িয়ে আছে প্রায় ১ দশমিক ৮৫ মিলিয়ন মানুষের জীবন ও জীবিকা। তাই এ মৎস্য সম্পদ আহরণ, সংরক্ষণ, বাজারজাতকরণ এবং জীববৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশদূষণ রোধে নতুন ক্যাডেটদের সর্বদা অগ্রণী ভূমিকা রাখতে হবে।

আজ চট্টগ্রাম মেরিন অ্যাকাডেমির নটিক্যাল বিভাগের ৪০ জন, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩৮ জন ও মেরিন ফিশারিজ বিভাগের ২০ জন ক্যাডেট গ্র্যাজুয়েশন লাভ করেন। এর মধ্যে বেস্ট অল রাউন্ডার গোল্ড মেডেল পেয়েছেন নাদিয়া সুলতানা ও আবুল হোসেন সবুজ, নটিক্যাল বিভাগে বেস্ট ইন সিলভার মেডেল পেয়েছেন মো. জিয়া আহমেদ, মেরিন ইঞ্জিনিয়ারিংয়ে চন্দন রাজবংশী ও মেরিন ফিশারিজে মো. হাফিজুর রহমান। তাদের হাতে পদক তুলে দেন মন্ত্রী।




রাইজিংবিডি/চট্টগ্রাম/২ মার্চ ২০১৭/রেজাউল/রুহুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়