ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ঢাবির অধিভুক্তি থেকে গার্হস্থ্য অর্থনীতিকে বাদ দেওয়ার দাবি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ১৬ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবির অধিভুক্তি থেকে গার্হস্থ্য অর্থনীতিকে বাদ দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক : ইনস্টিটিউট ঘোষণার দাবিতে হোম ইকোনমিক্স কলেজ শিক্ষার্থীদের আন্দোলনকে অযৌক্তিক আখ্যা দিয়ে কলেজটিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি থেকে বাদ দেওয়াসহ পাঁচ দফা দাবি জানিয়েছে ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ‘গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেতের মতো একটি জনবহুল এলাকায় রাস্তা অবরোধ করে যে আন্দোলন করছে তা সম্পূর্ণ অযৌক্তিক। এতে করে তারা কেবল জনদুর্ভোগেরই সৃষ্টি করছে না আশপাশের শিক্ষার পরিবেশও নষ্ট করছে। তাই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উচিত অনতিবিলম্বে তাদের রাস্তা থেকে তুলে দেওয়া এবং নিশ্চিত করা তারা যেন পুনরায় রাস্তায় না নামতে পারে।’

বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী এবং কর্মসূচির অন্যতম সমন্বয়কারী জাহিদ আল আসাদ বলেন, ‘ঢাবির অধিভুক্ত অনেক কলেজ আছে, তাই বলে এগুলো বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট হওয়ার যোগ্যতা রাখে না। গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা যে আন্দোলন করছে তা সম্পূর্ণ অযৌক্তিক ও অবৈধ।

 



তৃতীয় বর্ষের আরেক শিক্ষার্থী তানভীর ইতি বলেন, ‘দিনে ১৫-১৬ ঘণ্টা লেখাপড়া করে ঢাবিতে চান্স পেয়েছি, রাস্তায় আন্দোলন করে নয়। রাস্তায় আন্দোলন করেই যদি ঢাবির শিক্ষার্থী হওয়া যেত তাহলে পড়ালেখার কি দরকার ছিল।

বিক্ষোভ কর্মসূচির শুরুর দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আমজাদ আলী সেখানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে পরবর্তীতে একটি র‌্যালি বের করে তারা। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাস এলাকা ঘুরে অপরাজেয় বাংলায় গিয়ে শেষ হয়। এ সময় তাদের গার্হস্থ্য অর্থনীতি কলেজ শিক্ষার্থীদের জনদুর্ভোগ সৃষ্টির প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

র‌্যালি শেষে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের কাছে পাঁচ দফা দাবি সংবলিত স্মারকলিপি পেশ করেন।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে- হোম ইকোনমিক্স কলেজের ঢাবি অধিভুক্ত বাতিল করতে হবে, অধিভুক্ত সব প্রতিষ্ঠান ঢাবির নাম ও লোগো ব্যবহার করতে পারবে না- এ মর্মে ব্যবস্থা নিতে হবে, ঢাবির শিক্ষার্থীদের জন্য আলাদা সমাবর্তনের ব্যবস্থা করতে হবে, অধিভুক্ত কলেজের সনদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম ও  লোগো ব্যবহার করা যাবে না, অধিভুক্ত কলেজের জন্য আলাদা নীতিমালা করতে হবে।

স্মারকলিপি প্রদানের পর শিক্ষার্থীরা জানান, আগামী সোমবারের মধ্যে তাদের দাবিগুলো মেনে না নিলে তারা আরো কঠোর আন্দোলনে যাবেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়