ঢাকা, বুধবার, ১৩ বৈশাখ ১৪২৪, ২৬ এপ্রিল ২০১৭
Risingbd
Risingbd
সর্বশেষ:

সিলিকন ভ্যালি থেকে ব্যাপক সাড়া পেয়েছেন পলক

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-০৯ ৮:০৩:২৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-০৯ ৮:৪৮:৩৮ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রযুক্তি দুনিয়ার আতুড় ঘর বলে খ্যাত যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে ব্যাপক সাড়া পেয়েছেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক সম্প্রতি সিলিকন ভ্যালিতে শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হওয়ার পর দেশে ফিরে এ সংক্রান্ত তথ্য জানান।

প্রতিমন্ত্রী পলক মার্চের ৩১ তারিখ থেকে এপ্রিলের ২ তারিখ পর্যন্ত সিলিকন ভ্যালিতে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে, ফেসবুক, গুগল, নুয়ান্স কমিউনিকেশন্স, পেপ্যাল-জুমসহ একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে আলাদা আলাদা দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন।

 

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলে এর কলেজ অব ইঞ্জিনিয়ারিং এর ডিন, এস শংকর শাস্ত্রী নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে প্রতিমন্ত্রী পলকের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের দ্বি-পাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয় গত ৩১ মার্চ। বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ইউসি বার্কলে’র ইনোভেশন ফর ফিউচার হাব এ অংশীদারিত্বের আগ্রহ প্রকাশ করলে ইউসি বার্কলে তাতে সম্মতি প্রদান করে। এছাড়াও, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ইউসি বার্কলে দু’পক্ষই গবেষণা ও উন্নয়ন, ডেটা অ্যানালাইটিক্স ইত্যাদি খাতে ‘নলেজ পার্টনার’ হিসেবে কাজ করতে এবং প্রযুক্তি স্থানান্তরে পারস্পরিক অংশীদার হতে ঐকমত্য পোষণ করেন।

 

পলকের নেতৃত্বাধীন প্রতিনিধি দল পরে গুগলের উইলসন এল হোয়াইট, সিনিয়র কাউন্সিল, পাবলিক পলিসি’র নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গেও এক দ্বি-বৈঠকে মিলিত হন। বৈঠকে প্রতিমন্ত্রী পলক গুগল প্রতিনিধি দলকে অবহিত করে বলেন, বাংলাদেশি তরুণ-তরুণীরা প্রযুক্তি খাতে বিশেষত ডেভেলপার হিসেবে সুনামের সঙ্গে কাজ করলেও বাংলাদেশে গুগল মার্চেন্ট অ্যাকাউন্ট চালু না থাকার ফলে তারা তাদের আয়কৃত অর্থ স্থানান্তর করতে পারছে না। তিনি এ সময় বাংলাদেশে গুগল মার্চেন্ট অ্যাকাউন্ট চালুর আহবান জানান এবং গুগল কর্তৃপক্ষ প্রয়োজনীয় ও যথাযথ উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দেন।

 

বৈঠকে গুগলের সিনিয়র কাউন্সিল উইলসন এল হোয়াইট প্রতিমন্ত্রী পলককে অবহিত করে বলেন, গুগল বাংলাদেশে গুগল লঞ্চপ্যাড ও গুগল ফর অন্ট্রাপ্রেনিওর কার্যক্রম চালু করতে আইসিটি ডিভিশনের সঙ্গে সহযোগী হিসেবে কাজ করতে আগ্রহী। এ সময় উভয় পক্ষ বাংলাদেশি স্টার্ট-আপদের জন্য গুগলের স্টার্ট-আপ টুলসগুলো বিনা মূল্যে ব্যবহারের সুযোগ করে দিতে এবং সরকারের ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেনিওরশিপ একাডেমি (আইডিয়া) প্রকল্পে প্রয়োজনীয় কারিগরি সহযোগিতা বিনিময়ে সম্মত হন। পরে গুগলে কর্মরত বাংলাদেশি গুগলারদের (গুগল কর্মীদের গুগলার হিসেবে সম্বোধন করা হয়) সঙ্গে পলক একান্ত আলাপচারিতায় মিলিত হন। এ সময় বাংলাদেশি গুগলাররা ডিজিটাল বাংলাদেশ কর্মযজ্ঞের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন এবং প্রতিমন্ত্রী গুগলারদেরকে মাতৃভূমির প্রতি তাদের অনুরক্তির জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

 

এদিকে প্রতিমন্ত্রী পলক ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট ইমি আর্চিবং এর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে নির্ধারিত দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হন। ফেসবুক ভাইস প্রেসিডেন্ট ইমি আর্চিবং বৈঠকে প্রতিমন্ত্রীকে জানান, ‘ফেসবুক অ্যাড বিলিং’ ব্যাংকিং চ্যানেলে লেনদেনে তারা কাজ করছে। এ সময় এফ-কমার্স (ফেসবুক কমার্স), ডিজিটাল মার্কেটিং প্রমোশন ও আইডিয়া প্রকল্পে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করতে দু’পক্ষ মতৈক্যে পৌঁছান। এছাড়াও, ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশি জনপ্রতিনিধিদের অ্যাকাউন্ট ভেরিফাই করতে সার্বিক সহযোগিতা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করে এবং বাংলাদেশের সরকারি অফিসগুলোতে ফেসবুক ওয়ার্কস্পেস চালু, নির্বাচিত দেশীয় স্টার্ট-আপদের ফেসবুক ডেভেলপারস কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ প্রদান এবং আগামী মে মাসে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া ‘সোশ্যাল মিডিয়া এক্সপো’-তে পার্টনার হওয়ার অভিপ্রায় ব্যক্ত করে।

 

অ্যাপল ও স্যামসং এর ভাষা গবেষণা সহযোগী বহুজাতিক সফটওয়্যার উন্নয়নকারী প্রতিষ্ঠান ‘নুয়ান্স কমিউনিকেশন্স’ এর প্রতিনিধি দলের সঙ্গে আলাদা বৈঠকে প্রতিমন্ত্রী পলক ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং, স্ক্রিন রিডিং, স্পিচ-টু-টেক্সট, টেক্সট-টু-স্পিচ, বাংলা করপাস নিয়ে কাজ করার আহবান জানালে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও সিইও পল রিচি জানান, নুয়ান্স কমিউনিকেশন্স উল্লেখিত কাজে আইসিটি ডিভিশনের সঙ্গে একযোগে কাজ করার প্রস্তাব সাদরে গ্রহণ করছে এবং পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে তারা কাজ করতে আগ্রহী।

 

অর্থ হস্তান্তরকারী অনলাইন প্লাটফর্ম পেপ্যাল-জুমের সঙ্গে পৃথক আরেকটি বৈঠকে প্রতিমন্ত্রী পলক পেপ্যাল-জুমকে বাংলাদেশে তাদের কার্যক্রম দ্রুত শুরুর আহবান জানালে পেপ্যাল-জুম কর্তৃপক্ষ শিগগির বাংলাদেশে কার্যক্রম শুরু হবে বলে প্রতিমন্ত্রীকে অবহিত করেন। পেপ্যাল-জুমের ক্যালিফোর্নিয়াস্থ সদর দপ্তরে অনুষ্ঠিত এই বৈঠকে পেপ্যাল-জুম প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রতিষ্ঠানটির চিফ মার্কেটিং অফিসার, বিজনেস ডেভেলপমেন্ট, জুলিয়ান কিং।

সফরকালে প্রতিমন্ত্রী পলক সিলিকন ভ্যালি-ভিত্তিক আমেরিকান ও প্রবাসী বাংলাদেশি শতাধিক উদ্যোক্তাদের সঙ্গে ‘ইনভের্স্টস মিট’ শীর্ষক এক মতবিনিময় অনুষ্ঠানে অংশ নেন। এ সময় প্রতিমন্ত্রী ‘ডিজিটাল বাংলাদেশ : স্টোরি অব ট্রান্সফরমেশন’ শীর্ষক এক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে বাংলাদেশে প্রযুক্তি খাতে বিনিয়োগ পরিবেশ, সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা তুলে ধরেন। উদ্যোক্তারা এ সময় বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন। উক্ত মতবিনিময় অনুষ্ঠানে অগমেডিক্স এর সহ-প্রতিষ্ঠাতা ইয়ান শাকিল এবং অর্ধ-পরিবাহী (সেমি কনডাক্টর) উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্রেস্ট এর চেয়ারম্যান ইউসুফ এ হক প্রমুখ বক্তব্য রাখেন।

প্রতিমন্ত্রীর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের অন্যান্য সদস্যগণ হলেন, স্টার্ট-আপ বাংলাদেশ এর ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর টিনা জাবিন, স্টার্ট-আপ বাংলাদেশের চিফ স্ট্রাটেজি অ্যাডভাইজর জামিল আজহার ও প্রতিমন্ত্রীর একান্ত সচিব আব্দুল বারী।


২ এপ্রিল প্রতিমন্ত্রী পলক ইয়াং গ্লোবাল লিডার অ্যানুয়াল অ্যালামনাই সামিটে অংশ নিতে যুক্তরাষ্ট্র থেকে আর্জেন্টিনার উদ্দেশ্যে যাত্রা করেন এবং ৬ এপ্রিল দেশে ফিরে আসেন।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে গত বছরের ১৬ মার্চ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ইয়াং গ্লোবাল লিডার হিসেবে মনোনীত করে। নেতৃত্বগুণ, পেশাদারী কর্মসম্পাদন, সমাজের প্রতি অঙ্গীকার এবং আগামীর পৃথিবী রূপায়নে সম্ভাব্য অবদানের স্বীকৃতি হিসেবে ৪০ বছরের কম বয়সী সম্ভাবনাময়ী নেতাদের ইয়াং গ্লোবাল লিডার হিসেবে মনোনয়ন দেয়া হয়। এই মনোনয়নের ফলে পলক পাঁচ বছর মেয়াদে ফোরামের সকল কনফারেন্স ও কর্মশালায় অংশগ্রহণ করবেন এবং ফোরাম কর্তৃক নির্বাচিত ব্যক্তিবর্গের অনন্য উদ্যোগে সহযোগিতা করার সুযোগ পাবেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৭/ফিরোজ

Walton Laptop