ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফেসবুক অ্যাকাউন্ট ফেরত পাবার উপায়

তানজিম আল ফাহিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ১৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক অ্যাকাউন্ট ফেরত পাবার উপায়

তানজিম আল ফাহিম : ভুয়া নিউজ কন্টেন্ট, ছদ্মনামে অ্যাকাউন্ট ও ভুয়া লাইক অ্যান্ড ক্লিক বাণিজ্যের রোধ করতে বিশেষ তৎপরতা শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে অসংখ্য অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে।

বাংলাদেশেও অনেক ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছে। মূলত ভুয়া অ্যাকাউন্ট রয়েছে যাদের, তাদের অ্যাকাউন্টগুলোই ফেসবুক কর্তৃপক্ষ বন্ধ করে দেওয়ার বিষয়টি আনুষ্ঠানিক ঘোষণায় জানিয়েছে।

কিন্তু ভুয়া অ্যাকাউন্টের পাশাপাশি অনেক ব্যবহারকারীর আসল অ্যাকাউন্টও সন্দেহের তালিকায় ফেলে বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

আশার কথা হচ্ছে, ফেসবুক কখনো রিয়েল আইডিকে ডিজঅ্যাবল অবস্থায় রাখবে না। সুতরাং, যদি আপনার কোনো রিয়েল আইডি ডিজঅ্যাবল হয়েই যায় তাহলে সঠিক পদ্ধতিতে আপিলের মাধ্যমে ফিরিয়ে আনতে পারবেন।

১. আপিলের লিংকঃ https://www.facebook.com/help/contact/logout?id=260749603972907  (ব্রাউজারে অন্য কোনো ফেসবুক সাইন ইন করা থাকলে আগে সেটি লগআউট করতে হবে।)

২. এরপর ‘Login email address or mobile phone number’ এই বক্সটিতে আপনার ডিজেবল হওয়া ইমেইল আইডি অথবা ফোন নম্বরটি উল্লেখ করুন।

৩. ‘Your full name’ বক্সটিতে আপনার ফেসবুক আইডিটি যে নামে ছিল তা উল্লেখ করুন (অল্টারনেটিভ নাম যদি ফেসবুক প্রোফাইলে দেয়া থাকে সেটাও উল্লেখ করে দিন)।

৪. এরপর ‘Your ID (s)’ বক্সটিতে আপনার আইডি কার্ডের এক কপি স্ক্যান কপি সংযুক্ত করে দিন, যাতে আপনার নাম ও ছবিটা স্পষ্ট থাকে। সেই আইডিকে স্ক্যানের মাধ্যমে জেপিইজি ফরম্যাটে সেভ করে এখানে আপলোড করুন (আপনার আইডিগুলোর মধ্যে জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট অথবা ড্রাইভিং লাইসেন্স ফেসবুকের কাছে বেশি গ্রহণযোগ্য)।

৫. আপনার আইডি সম্পর্কে অতিরিক্ত কোনো তথ্য থাকলে ‘Additional info’ এর ঘরে দিতে পারেন। এর মধ্যে আপনার ফেসবুক আইডিতে ফ্রেন্ডের সংখ্যা কিংবা কোনো পেজ অথবা গ্রুপের এডমিন থাকলে তাদের নামসহ বিস্তারিত উল্লেখ করে দিতে পারেন (যদিও এটা খুব একটা বাধ্যতামূলক নয়, তবে আইডি ফিরে পেতে এটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে)।

৬. এবার ‘Send’ বাটনে ক্লিক করলেই আপিল প্রক্রিয়া সম্পন্ন হবে। আপিলের ফলাফল ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে পাওয়া যাবে।

লেখক : প্রধান নির্বাহী কর্মকর্তা, এরিনা ওয়েব সিকিউরিটি এবং সাইবার ৭১।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়