ঢাকা, মঙ্গলবার, ৬ আষাঢ় ১৪২৫, ১৯ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে ৯ লাখ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৮ ২:০৯:৪১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ৪:৩১:২২ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ১৪-১৬ এপ্রিল পর্যন্ত ৩ দিনে বাংলাদেশে অন্তত ৯ লাখ ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপের অংশ হিসেবে এসব অ্যাকাউন্ট বন্ধ করেছে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক মাধ্যমটি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া অ্যাকাউন্ট বন্ধে বাংলাদেশ সরকারের অনুরোধের পরপরই এ উদ্যোগ নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

সরকারি তথ্যনুসারে, বাংলাদেশে প্রায় ৩ কোটি সক্রিয় ফেসবুক ব্যবহারকারী রয়েছে এবং সরকারি তদন্তে দেখা গেছে এর মধ্যে অন্তত ৩ শতাংশ ফেসবুক অ্যাকাউন্ট ভুয়া। ভুয়া অ্যাকাউন্ট পরিচালনার সঙ্গে জড়িতরা সরকারবিরোধী কার্যক্রম ও জঙ্গিবাদের সঙ্গে যুক্ত থাকতে পারে বলে আশঙ্কা সরকারের। সেজন্য সরকারের পক্ষ থেকে এসব ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করতে ফেসবুকের কাছে অনুরোধ জানানো হয়।

ফেসবুক কর্তৃপক্ষ তাদের বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা-সংক্রান্ত কারণে ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করার পদক্ষেপ নেওয়া হয়েছে এবং সবচেয়ে বেশি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে এমন দেশগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ।

তবে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট বন্ধের এই অভিযানে অনেক প্রকৃত ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টও সন্দেহের তালিকায় পড়ে বন্ধ হয়ে গেছে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কোনো আইডিকে ভুয়া মনে করে বন্ধ করে দিলেও তা পুনরুদ্ধারের সুযোগ রয়েছে। এক্ষেত্রে যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। জাতীয় পরিচয়পত্র, ই-মেইল অ্যাড্রেস, অ্যাকাউন্টের নাম ফেসবুকের কাছে পাঠাতে হবে। ফেসবুকের হেল্প সেন্টারে গিয়ে ‘সাবমিট অ্যান আপিল’ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে। এরপর তা পর্যবেক্ষণ করবে ফেসবুক।

এদিকে গত কয়েকদিনে বন্ধ হয়ে যাওয়া প্রকৃত ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে শুরু করেছেন অনেক ব্যবহারকারী। বন্ধ হয়ে যাওয়া প্রকৃত ফেসবুক অ্যাকাউন্ট গতকাল ফেরত পাওয়া কয়েকজন ব্যবহারকারী জানিয়েছেন, তারা ফোন নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে আইডি ফিরে পেয়েছেন। তবে অনেকের অ্যাকাউন্ট এখনো বন্ধ রয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC