ঢাকা, বৃহস্পতিবার, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নাম পেল ১২৫ মিলিয়ন বছর বয়সী ডায়নোসর

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-১৮ ৫:৪৮:০২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৮ ৬:০৫:৫৩ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নতুন প্রজাতির একটি ডায়নোসর, মাটি খুড়ে যেটির হাড়গোর পাওয়া গেছে ১৯৭৫ থেকে ২০০৫ পর্যন্ত তিন দশক সময়ের মধ্যে, অবশেষে গত সপ্তাহে সেটির নামকরণ করা হয়েছে।

ডায়নোসরের হাড় প্রাপ্তির সোনার খনি হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের ইউটাহ রাজ্যের মোয়াব অঞ্চলের নাম অনুসারে নতুন প্রজাতির ডায়নোসরটির নামকরণ করা হয়েছে মোয়াবোসরাস উতাহেনসিস। ব্রিংহাম ইয়ং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই ডায়নোসরটির খুঁজে পাওয়া হাড় জোড়া দিয়ে পূর্ণ অবয়ব দিয়েছেন।

৩২ ফুট লম্বা এই প্রজাতির ডায়নোসর নিরীহ ও তৃণভোজী সরোপড ডাইনোসরের মতোই, যা ইতিপূর্বে আবিষ্কৃত দৈতাকার ব্রাকিওসরাস গোত্রের অর্ন্তভূক্ত। যা প্রায় সাড়ে ১২ কোটি বছর আগে পৃথিবীতে বিচরণ করতো, ক্রেটাসিয়াস যুগে যখন সরোপড ডায়নোসরদের বিশ্বব্যাপী বৈচিত্র্য কমে এসেছিল।  

নতুন আবিষ্কৃত মোয়াবোসরাস ডায়নোসরের ফসিল বিশ্লেষণ করে জানা গেছে, এটি ইউহেলোপাস ও ব্রাকিওসরাস ডায়নোসরের মতো ছোট মাথা, লম্বা গলা ও লম্বা লেজযুক্ত শাকাহারী (সরোপড) ডায়নোসরের কাছাকাছি প্রজাতির।

গবেষকরা জানিয়েছেন, এই ডায়নোসরের কাছাকাছি আকৃতির ফসিল যদিও এর আগে স্পেন (টেন্ডাগুরিয়া ডায়নোসর) এবং তাঞ্জানিয়ার (টুরিয়াসরাস ডায়নোসর) পাওয়া গেছে তবে এটি সেগুলো থেকে প্রজাতিতে আলাদা এবং ভিন্ন গণভুক্ত প্রাণী। তবে টুরিয়াসরাস ডায়নোসর এবং মোয়াবোসরাস ডায়নোসর স্বগোত্রের হতে পারে বলেও জানানো হয়েছে।

ডাল্টন ওয়েলস এলাকা খুড়ে বিক্ষিপ্তভাবে প্রায় সাড়ে পাঁচ হাজারের বেশি ডায়নোসরের ফসিল পাওয়া গেছে, যার মধ্যে নানা মাপ ও বয়সের ডায়নোসরের ফসিল ছিল। সেগুলো থেকে গবেষণা করে আলাদা প্রজাতি নির্ণয় করে একত্রে জোড়া দেওয়ায় এত দীর্ঘ সময় লেগেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। পূর্ণ গঠনের জোড়া লাগানো মোয়াবোসরাস ডায়নোসরের কঙ্কালটি ব্রিংহাম ইয়ং বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে স্থান পেয়েছে।

তথ্যসূত্র : ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস




রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel