ঢাকা, সোমবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৪ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

১০ হাজার ছাত্রীকে সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ দেবে সরকার

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৪-১৮ ৯:০৭:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৯ ৯:১০:০৫ এএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশব্যাপী ৮ বিভাগের ৪০টি স্কুল ও কলেজে সাইবার নিরাপত্তা বিষয়ক সচেতনতামূলক কর্মশালা আয়োজনের উদ্যোগ নিয়েছে সরকারের তথ্য ও প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন এমপাওয়ারমেন্ট’ শীর্ষক এই কর্মসূচির আওতায় প্রায় ১০ হাজার ছাত্রী হাতে-কলমে সাইবার নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ পাবে। কর্মশালাগুলো বাস্তবায়ন করবে আইসিটি বিভাগের আওতাধীন কন্ট্রোলার অব সার্টিফায়িং অথোরিটিজ (সিসিএ)।

১৮ এপ্রিল মঙ্গলবার, আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে অবস্থিত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই প্রশিক্ষণ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন সিসিএ-এর নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন। এ সময় আরো উপস্থিত ছিলেন সিসিএ-এর উপ-নিয়ন্ত্রক আবদুল্লাহ মাহমুদ ফারুক ও ফোর ডি কমিউনিকেশনস লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক আবদুল্লাহ আল ইমরানসহ আরও অনেকে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে ‘সাইবার সিকিউরিটি ফর উইম্যান এমপাওয়ারমেন্ট’ শীর্ষক একটি কর্মশালার মধ্য দিয়ে দেড় মাসব্যাপী এই কর্মযজ্ঞের সূচনা হবে। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালা কার্যক্রমের উদ্বোধন করবেন।

আগামী ২৮ মে পর্যন্ত পর্যায়ক্রমে সারাদেশের ৪০টি নারী শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন জানান, কর্মশালায় অংশগ্রহণকারীদের সাইবার অপরাধ ও এ সংশ্লিষ্ট আইনের ব্যখ্যা, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল সমূহ, অপরাধ সংঘটিত হলে তা থেকে পরিত্রানের উপায়, সহায়তা পাওয়ার জন্য সংশিষ্ট দপ্তর সমুহের নম্বর, অভিযোগ দাখিল করার সুনির্দিষ্ট পদ্ধতি এবং পরিত্রাণের উপায় সম্পর্কে সম্মুখ ধারণা দেওয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৭/ফিরোজ

Walton Laptop