ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রমথ চৌধুরীর পৈত্রিক বসতভিটা দখলমুক্ত

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫১, ২০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রমথ চৌধুরীর পৈত্রিক বসতভিটা দখলমুক্ত

পাবনা প্রতিনিধি : প্রখ্যাত কথাসাহিত্যিক প্রমথ চৌধুরীর পাবনার চাটমোহরের পৈত্রিক বসতভিটা অবশেষে দখলমুক্ত করেছে প্রশাসন।

চাটমোহর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমানের নেতৃত্বে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়। ক্ষমতাসীনদের ছত্রছায়ায় দীর্ঘ দিন ধরে স্থানীয় কিছু স্বার্থান্বেষী মানুষ জায়গাটি অবৈধ দখলে রেখেছিল। আর প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী ও সাংস্কৃতিক কর্মীরা।

প্রমথ চৌধুরীর পৈত্রিক নিবাস পাবনার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। ’৪৭ সালের পর জমিগুলো ভুয়া কাগজপত্র দেখিয়ে দখল করা হয়েছিল। অবৈধ দখলদারদের হাত থেকে সেই জমি উদ্ধারে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিল চাটমোহরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এরই প্রেক্ষিতে বুধবার পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিপুল কুমার ও চাটমোহর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমানের নেতৃত্বে চলে উচ্ছেদ অভিযান।

এ সময় তিন একর জায়গায় নির্মিত কাঁচা-পাকা মিলিয়ে ১৮টি বসত ঘরসহ বেশ কিছু স্থাপনা উচ্ছেদ করা হয়। অভিযান চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য মোতায়েন ছিল।

বাড়ি উচ্ছেদের বিষয়ে চাটমোহর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান জানান, অবৈধ দখলদারদের স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য পরপর পাঁচবার নোটিস দেওয়া হয়েছে। কিন্তু দখলদাররা স্থাপনা সরিয়ে নেননি। এলাকাবাসীর আন্দোলন আর আবেদনের প্রেক্ষিতে আইনি প্রক্রিয়া মেনে প্রমথ চৌধুরীর বাস্তুভিটা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে।

তিনি আরো জানান, প্রমথ চৌধুরীর স্মৃতি ধরে রাখতেমুক্ত হওয়া জমিতে পর্যটন কেন্দ্র ও সংগ্রহশালার করতে থ্রিডি নকশা ইতিমধ্যে তৈরি করা হয়েছে। পর্যটন মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে দ্রুত কাজ শুরু করা হবে।

প্রমথ চৌধুরীর বাড়ি দখলমুক্ত হওয়ায় এলাকাবাসী ও সাংস্কৃতিক কর্মীরা সন্তোষ প্রকাশ করেছে। তারা বলছেন, প্রমথ চৌধুরীর পৈত্রিক ভিটা দখলমুক্ত হওয়ায় তারা খুশি।




রাইজিংবিডি/পাবনা/২০ এপ্রিল ২০১৭/শাহীন রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়