ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

গার্লস ইন আইসিটির মাসব্যাপী কার্যক্রম শুরু

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-২১ ১২:৩০:১৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২১ ১২:৩০:১৯ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : তথ্যপ্রযুক্তি শিক্ষা ও পেশায় মেয়েদের অংশগ্রহণ বাড়ানোর লক্ষে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) তাদের সদস্য দেশগুলোতে আয়োজন করে থাকে ‘গার্লস ইন আইসিটি ডে’।

প্রতিবছর এপ্রিল মাসের চতুর্থ বৃহস্পতিবার এ দিন পালিত হয়। তবে, বাংলাদেশে এর ব্যপ্তি ছড়িয়ে দেওয়ার জন্য এ বছর এ কার্যক্রম মাসব্যাপী আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

২০ এপ্রিল বৃহস্পতিবার, দিনাজপুর সরকারি মহিলা কলেজে অনুষ্ঠিত সেমিনারের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছে। বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর জানান, এ বছর ঢাকার বাইরে দিনাজপুর, রংপুর, চট্টগ্রাম ও রাজশাহীতে এ আয়োজনকে ছড়িয়ে দেওয়া হয়েছে।

আয়োজন রয়েছে আইসিটিতে মেয়েদের অংশগ্রহণের সুযোগ ও উপায় নিয়ে ক্যারিয়ার টক, আইসিটিতে অধিক সংখ্যক মেয়েদের আকৃষ্ট করার উপায় অন্বেষণ শীর্ষক গোলটেবিল বৈঠক, বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠান পরিদর্শন, কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা। এছাড়া এবারের আয়োজনে কয়েকজন যোগ্য নারীকে ইন্টার্নশিপের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে বলে শারমীন কবীর জনান।

এ আয়োজনে সহ আয়োজক হিসাবে রয়েছে বাংলাদেশ ওম্যান ইন আইটি। আর পৃষ্ঠপোষকতা করছে জেনেক্স, জুমশেপার, বাইনারি ইমেজ ও চাকরি ডটকম। আয়োজনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে http://girlsinict.bdosn.org ওয়েবসাইটে। এছাড়া নিজেদের ক্যাম্পাসে কোনো আয়োজন করতে চাইলে girlsinict@bdosn.org ঠিকানায় ইমেইল করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৭/ফিরোজ

Walton Laptop