ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৪, ২৬ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

হাইড্রোজেন ফোন!

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-০৮ ৩:৫৫:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৮ ১০:০২:১৭ পিএম

মো. রায়হান কবির : আমরা বোমার জগতে সবচেয়ে বিধ্বংসী বোমা হিসেবে হাইড্রোজেন বোমাকেই চিনি। এবার সেই হাইড্রোজেন নামের ফোন, ফোনের জগতে আসছে!

হাইড্রোজেন ফোন হচ্ছে, পৃথিবীর একমাত্র ফোন যার ডিসপ্লেতে কোনো গ্লাস নেই। এটা পৃথিবীর প্রথম হলোগ্রাফিক ফোন, যা হলোগ্রাফের মাধ্যমে কনটেন্ট অর্থাৎ ভিডিওকে প্রদর্শন করে।

এর নির্মাতা প্রতিষ্ঠান ‘রেড’ হলিউডের সিনেমার জন্য অত্যাধুনিক ক্যামেরা তৈরির জন্য বিখ্যাত। আধুনিক সুবিধার সব ক্যামেরা আবিষ্কারের জন্য রেডের খ্যাতি দুনিয়া জোড়া। এবার তারা উচ্চ প্রযুক্তি সম্পন্ন মোবাইল আনতে যাচ্ছে, যার প্রযুক্তি যেমন উচ্চ, দামেও সেটা অন্যের তুলনায় আলাদা উচ্চাতায় অবস্থান করবে। ফলে এটা সাধারণের ক্রয় ক্ষমতার ফোন হবে না।

আর সবচেয়ে বড় কথা এটার ভিডিও রেজ্যুলেশন হবে অন্যদের তুলনায় সম্পূর্ণ ভিন্ন। এটা হলোগ্রাফিক ভাবে টুডি/থ্রিডি ভিডিওর পাশাপাশি এইচ ফোরভি ভিডিও বা হলোগ্রাফিক রেড হাইড্রোজেন ফোর ভিউ ভিডিও দেখাতে সক্ষম। স্টেরিও থ্রিডি কনটেন্ট, ভার্চুয়াল রিয়েলিটি, আর্গুমেন্টেড রিয়েলিটি কিংবা মিক্স রিয়েলিটি ভিডিও দেখাতেও সক্ষম। আর অডিও কোয়ালিটিও খুব উচ্চ মানের। ৫.১ সারাউন্ড সিস্টেমে সাধারণ অডিওকে কনভার্ট করার সক্ষমতা সমৃদ্ধ।

৫.৭ ইঞ্চির পর্দার এই ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের। এর ‘টাইটানিয়াম’ সংস্করণ প্রি-অর্ডার করা যাবে ১,৫৯৫ ডলারে এবং ‘অ্যালুমিনিয়াম’ সংস্করণ ১,১৯৫ ডলারে অর্ডার করা যাবে। ২০১৮ সালের প্রথম প্রান্তিকেই এই ফোন সরবরাহ করবে নির্মাতা প্রতিষ্ঠানটি।

তাছাড়া ফোনটি রেড কোম্পানির সিনেমার ক্যামেরার মতো মডিউলার প্রকৃতির। অর্থাৎ আপনি চাইলে টাকা খরচ করে এর সঙ্গে অন্যান্য অ্যাকসেসরিজ যুক্ত করে এর সুবিধা আরো বৃদ্ধি করতে পারবেন। এর সঙ্গে আলাদা খরচে আপনি উন্নত প্রযুক্তি সম্পন্ন ক্যামেরা যুক্ত করতে পারবেন। যার দ্বারা উচ্চ মানসম্পন্ন মোশন ভিডিও এবং হাইড্রোজেন হলোগ্রাফিক সাপোর্টেড স্থির চিত্র তুলতে পারবেন। তবে এই সব অ্যাকসেসরিজ প্রথমেই সরবরাহ করা হবে না। এই সব অ্যাকসেসরিজের জন্য আলাদা অর্ডার করতে হবে।

তাছাড়া এই ফোন রেডের উচ্চ ক্ষমতা সম্পন্ন সিনেমা ক্যামেরার সঙ্গেও যুক্ত করা যাবে, আলাদা ইউনিট হিসেবে। হাইড্রোজেন ফোনের প্রথম টিজার ইমেজে দেখা যাচ্ছে হেডফোন জ্যাক, ইউএসবি-সি পোর্ট এবং স্বাভাবিকের তুলনায় বড় ক্যামেরা। আর রেডের নামের সঙ্গে সামঞ্জস্য রেখে একটি লাল রঙের বোতামও দেখা গেছে। তবে এর র‍্যাম বা রম সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি। এখন দেখার বিষয় উচ্চ প্রযুক্তির উচ্চ মূল্যের এই ফোন মোবাইলপ্রেমীদের কাছে হাইড্রোজেন বোমের মতো ছড়িয়ে পরে নাকি নিজেই নিজের বিস্ফোরণে ধ্বংস হয়ে যায়। সেটা জানতে হলে আমাদের ২০১৮ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

 

রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৭/ফিরোজ  

Walton Laptop