ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সেরা ক্যামেরা ফোন : হুয়াওয়ে পি১০

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১১ ৬:২২:১৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১১ ৬:২২:১৬ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সেরা ফটো স্মার্টফোন ক্যাটাগরিতে হুয়াওয়ের পি১০ ও পি১০ প্লাস, টেকনিক্যাল ইমেজ প্রেস অ্যাসোসিয়েশন (টিপা) অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে।

বিশ্বব্যাপী ১২ লাখেরও বেশি ইউনিট বিক্রি হওয়া হুয়াওয়ে পি৯-এর বাণিজ্যিক সাফল্য এবং লাইকা ক্যামেরার সঙ্গে যুগান্তকারী অংশীদারিত্ব নতুন পি১০ হ্যান্ডসেটটিকে উল্লেখযোগ্যভাবে বিশেষায়িত করেছে। লাইকা ডুয়াল ক্যামেরা ২.০ ও লাইকা ডুয়াল ক্যামেরা ২.০ প্রো-সংস্করণকে বিবেচনায় রেখে টিপা ২০১৭ সালের সেরা ফটোগ্রাফিক ও ইমেজিং পণ্য হিসেবে হুয়াওয়ে পি১০-কে নির্বাচিত করেছে।

আর্ট অব ফটোগ্রাফির ক্ষেত্রে হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাস বিশেষভাবে গুরুত্ব বহন করে। পি১০ ও পি১০ প্লাসে ব্যবহৃত বিশ্বের প্রথম ৮ মেগাপিক্সেলের লাইকা ফ্রন্ট ক্যামেরা দিয়ে তোলা প্রতিটি শটই হবে কভার শট। এছাড়া লাইকা ইমেজ স্টাইলে তোলা যাবে যুৎসই পোর্ট্রেট ছবি। বিশেষ এ পুরস্কারে ভূষিত হওয়ার পেছনে অন্যান্য যে ফিচারগুলো গুরুত্ব পেয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- থ্রিডি ফেসিয়াল ডিটেকশন প্রযুক্তি, স্টুডিও মানের পোর্ট্রেট ফিচার যার মাধ্যমে ছবির মূল বিষয়টিকে প্রাকৃতিক ভাবে দৃষ্টিনন্দন করে তুলে এবং ডায়নামিক ইল্যুমিনেশনের মাধ্যমে স্টুডিও মতো করে পেশাদারী-লাইটিং ছবির মানকে করে তুলে আরো প্রাণবন্ত।

হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাসের লাইকা ডুয়াল ক্যামেরা ২.০ দিয়ে ছবি তোলার ক্ষেত্রে ন্যাচারাল বোকেহ ইফেক্ট ব্যবহার করতে পারার পাশাপাশি একটি ছবিতে অনেকগুলো বিষয়কে ফ্রেমের মধ্যে নিয়ে আসার লক্ষে ওয়াইড অ্যাঙ্গেল মোড স্বয়ংক্রীয় ভাবে চালু হয়ে যায়। দূরের কোনো বিষয়ের ছবি স্বচ্ছ আকারে তোলার জন্যে পি১০ ও পি১০ প্লাসে রয়েছে হাইব্রিড জ্যুম প্রযুক্তি। সর্বোপরি স্মার্টফোনের হার্ডওয়্যার ও সফটওয়্যারের সুক্ষ্ম সমন্বয়ের কারণেই ডিভাইসটির ক্যামেরা এত উচ্চ মানসম্পন্ন অভিজ্ঞতা প্রদানে সক্ষম। পাশাপাশি সন্নিবিষ্ট ও চমৎকার ডিজাইন তো আছেই।

কঠোর পর্যবেক্ষণ, পরীক্ষা ও মূল্যায়নের ওপর ভিত্তি করে উচ্চ মানসম্পন্ন ক্যামেরা, লেন্স, যন্ত্রপাতি ও ইমেজিং পণ্যের স্বীকৃতি হিসেবে টিপা অ্যাওয়ার্ড বিশ্বব্যাপী সমাদৃত। ২৭ জন পেশাদার, অপেশাদার এবং দক্ষিণ ও উত্তর আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়া ও এশিয়ার ব্যবসায়িক ম্যাগাজিন কর্তৃপক্ষ চলতি বছরের অ্যাওয়ার্ডের জন্য ভোট দিয়েছে। উল্লেখ্য, আগ্রহী ও পেশাদার ফটোগ্রাফাররা ক্যামেরা, লেন্স ও অন্যান্য যন্ত্রপাতি কেনার আগে টিপা অ্যাওয়ার্ড পাওয়া পণ্যের গুরুত্ব বিশেষভাবে দিয়ে থাকেন।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড উ বলেন, ‘বিশেষজ্ঞদের দ্বারা স্বীকৃতি হুয়াওয়ে পি১০ ও পি১০ প্লাসের ফটোগ্রাফি সক্ষমতার প্রমাণস্বরূপ। আমরা গর্বের সঙ্গে এ স্বীকৃতি গ্রহণ করছি। একই সঙ্গে স্মার্টফোন ফটোগ্রাফিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমাদের আসক্তি ও বিশ্বাস আরো দৃঢ় হল। উক্ত অ্যাওয়ার্ড প্রমাণ করে যে, আমরা যা অর্জন করতে চেয়েছি তা অর্জন করতে পারছি এবং ভবিষ্যতেও এমনিভাবে চালিয়ে যাব।’

টিপা চেয়ারম্যান থমাসগারওয়ার্স বলেন, ‘উদ্ভাবনী ফিচার ও ডিজাইন যা সতেজ, স্বচ্ছ ছবি এবং বিশেষভাবে কম আলোতে উন্নত ছবি তোলার ক্ষমতা দেখানোর মাধ্যমে পি১০ ও পি১০ প্লাস কারিগরি কমিটি ও টিপা সদস্যদের মুগ্ধ করেছে। দুটি সেন্সরযুক্ত লাইকা ফাস্ট লেন্স, পি১০ ও পি১০ প্লাসকে উদ্ভাবনী ও দুর্দান্ত ফটোগ্রাফি স্মার্টফোনে পরিণত করেছে।’

www.tipa.com/english/XXVII_tipa_awards_2017.html -এ ভিজিট করে টিপা অ্যাওয়ার্ড ২০১৭ সালের বিজয়ীদের তালিকা সম্পর্কে জানা যাবে। উল্লেখ্য, টিপা একটি স্পেনভিত্তিক মর্যাদাসম্পন্ন অলাভজনক সংস্থা।




রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel