ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে একজোট গণমাধ্যম!

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ১১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে একজোট গণমাধ্যম!

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : সংবাদপত্রগুলো আগে কখনোই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর বেশি নির্ভরশীল ছিল না। কিন্তু বর্তমানে অতি প্রাচীন এই শিল্পটিকে এখন তাদের সংবাদগুলোকে ছড়িয়ে দিতে এবং জনপ্রিয় করতে নির্ভরশীল হতে হচ্ছে ফেসবুক, গুগল এর মতো প্রযুক্তি কোম্পানিগুলোর ওপর। সংবাদ শিল্প এর আগে কখনো এরকম দীর্ঘস্থায়ী অস্তিত্বের সঙ্কটে পড়েনি।

এটি এখন আর গোপন নেই যে, প্রায় অর্ধেকেরও বেশি আমেরিকান প্রাপ্তবয়স্ক মানুষ যেকোনো সংবাদ প্রাপ্তির ক্ষেত্রে সর্বপ্রথম নির্ভর করে ফেসবুকের ওপর। ফেসবুক এবং গুগল সামগ্রিকভাবে অনলাইন বিজ্ঞাপন বাজারের দুই-তৃতীয়াংশেরও বেশি নিয়ন্ত্রণ করছে। এই দুই অনলাইন প্লাটফর্মের আধিপত্যে ভীত হয়ে সংবাদ প্রকাশকরা এখন একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

নিউ ইয়র্ক টাইমসের গতকাল প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, নিউজ মিডিয়া অ্যালায়েন্স নামে সংবাদপত্র শিল্পের সমন্বিত একটি  গ্রুপ এখন ট্রেড ইউনিয়ন এর মতো সংবাদপত্র শিল্পের একটি কংগ্রেস করার পরিকল্পনা করছে, যাতে সংবাদ সংস্থাগুলো ফেসবুক এবং গুগলের সঙ্গে যৌথভাবে দরকষাকষি করতে পারে। এর মূল লক্ষ্য হল সংবাদপত্র শিল্পকে সমস্ত শক্তিশালী ওয়েব প্ল্যাটফর্ম মালিকদের বিপক্ষে কিছু লিভারেজ প্রদান করা এবং বর্তমানে ফেসবুকের নিউজ ফিড এবং গুগলের সার্চ ইঞ্জিনের মাধ্যমে ছড়িয়ে পড়া ভুয়া সংবাদ এবং ভাইরাল হ্যাক্সগুলো চিহ্নিত করা।

নিউজ মিডিয়া অ্যালায়েন্স সভাপতি ও প্রধান নির্বাহী ডেভিড চাউনেস বলেন, ‘নতুন এই কংগ্রেস সংবাদ সংস্থাগুলোকে সংবাদ বিতরণে নতুন ডিজিটাল মডেল প্রসারিত করতে এবং উচ্চ মানের সাংবাদিকতা বজায় রাখতে সাহায্য করবে। এটি শক্তিশালী রয়্যালিটি সুরক্ষা এবং রাজস্ব ও তথ্যের একটি ন্যায্য হিস্যা নিশ্চিত করবে।’

এছাড়াও সংবাদ সংস্থাগুলো ফেসবুকে এবং গুগলের আধিপত্য থেকে রক্ষা পেতে সরকারের সহায়তা প্রার্থণা করেছে।

নিউ ইয়র্ক টাইমসের রিপোর্ট অনুযায়ী, সংবাদপত্র প্রকাশকদের এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন ডব্লিউএসজে এবং ফক্স নিউজ মালিকানাধীন নিউজ কর্পোরেশন, প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান রুপার্ট মারডক। ট্রাম্প প্রশাসনের সঙ্গে যার ভালো একটা সম্পর্ক রয়েছে বলে শোনা যায় এবং আমেরিকান সংসদ সদস্যদের ওপরও তার প্রভাব থাকতে পারে।

তথ্যসূত্র : দ্য ভার্জ



রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়