ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গ্রেনেড হামলার মামলায় সাব্বিরের সাফাই সাক্ষ্য

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ১২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রেনেড হামলার মামলায় সাব্বিরের সাফাই সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক : ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলায় মাওলানা আব্দুল হান্নান ওরফে সাব্বির আহমেদ সাফাই সাক্ষ্য দিয়েছেন।

কারাগারে থাকা এ আসামি বুধবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নুরুদ্দিনের আদালতে সাক্ষ্য দেন।

এরপর বিচারক আগামি ১৭, ১৮ ও ১৯ জুলাই পরবর্তী সাফাই সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেন।

সাফাই সাক্ষ্যে তিনি বলেন, তার এলাকায় তিনি একটি মাদ্রাসার শিক্ষক ছিলেন। এই মাদ্রাসার সামনেই ছিলো হাট। মাদ্রসার সঙ্গে হাটের জায়গা নিয়ে বিরোধ ছিল। যার জের ধরে তাকে এ মামলায় ফাঁসানো হয়। তার নাম কখনোই সাব্বির আহমেদ ছিল না। তার নাম শুধু আব্দুল হান্নান। তাকে সাব্বির আহমেদ বানিয়ে মামলায় ফাঁসানো হয়েছে। প্রকৃতপক্ষে তিনি ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনা সম্পর্কে কিছুই জানেন না।

এর আগে ১২ জুন মামলাটিতে জামিনে ও কারাগারে থাকা ৩১ আসামির আত্মপক্ষ সমর্থনের শুনানি শুরু হয়, যা মঙ্গলবার শেষ হয়। আত্মপক্ষ সমর্থনের শুনানিতে ৩১ আসামির সকলেই নিজেদের নির্দোষ দাবি করেছেন। মামলাটিতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ আরো ১৮ জন আসামি পলাতক থাকায় তারা আত্মপক্ষ সমর্থনের সুযোগ নিতে পারেননি।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, প্রাক্তন আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার তিন তদন্ত কর্মকর্তা তৎকালীন বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ এবং প্রাক্তন ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, প্রাক্তন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে এবং বিএনপির চেয়ারপারসনের বড় ছেলে তারেক রহমানসহ ১৯ জন পলাতক। এ মামলার আসামি হুজি নেতা মুফতি হান্নান ও জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের অন্য মামলায় মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানী ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। আহত হন কয়েক শতাধিক। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবণশক্তি হারান।



রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৭/মামুন খান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়