ঢাকা, শুক্রবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সূর্যে সৃষ্টি হয়েছে ৭৪,৫৬০ মাইল প্রশস্ত গর্ত!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-১৩ ৫:০৬:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-১৩ ৯:৪৪:৩১ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সূর্যের মধ্যে তৈরি হয়েছে বিশাল এক গর্ত (সানস্পট), যা থেকে বিপজ্জনক সৌর অগ্নিতরঙ্গ পৃথিবীতে আসতে পারে।

সূর্যে সৃষ্টি হওয়া ‘এআর২৬৬৫ নামক’ এই গর্তটি ৭৪,৫৬০ মাইল (১২০,০০০ কিলোমিটার) প্রশস্ত, যা পৃথিবী থেকে দেখা যাওয়ার মতো পর্যাপ্ত বড়।

বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, গর্তটি ‘এম-ক্লাস’ সৌর অগ্নিতরঙ্গ তৈরির জন্য যথেষ্ট বড়, যা পৃথিবীতে রেডিও ব্ল্যাকআউটের কারণ হতে পারে, যোগাযোগ স্যাটেলাইটে প্রভাব ফেলতে পারে এবং বিকিরণ ঝড় তৈরি করতে পারে।

ডেইলি মেইল অনলাইনের খবরে বলা হয়েছে, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সোলার ডায়নামিক্স অবজারভেটরটি গত সপ্তাহে বিশাল এই স্থানটি শণাক্ত করেছে এবং এটি এই সপ্তাহের মধ্যেই আরো প্রসারিত হয়েছে।

সানস্পট গাঢ় এবং সূর্যের পৃষ্ঠের ওপর শীতল এলাকা, যা সূর্যের চৌম্বক ক্ষেত্রের সঙ্গে মিথস্ক্রিয়ায় সৃষ্টি হয়ে থাকে। সেখানে এ ধরনের ঝড়ের প্রভাবে পৃথিবীর আকাশে আশ্চর্যজনক অরোরো দেখা দিতে পারে, বিদ্যুৎ ব্যবস্থায় প্রভাব ফেলতে পারে এবং কিছু এলাকায় অন্ধকারাচ্ছন্ন হতে পারে।

নাসা এক বিবৃতিতে জানিয়েছে, ‘একটি ঘূর্ণায়মান নতুন সানস্পট দেখা গেছে এবং তা দ্রুত আরো প্রশস্ত হচ্ছে বলে মনে করা হচ্ছে। সূর্য দুই দিনের জন্য স্পটহীন হওয়ার পর এই স্পটটি প্রথম সৃষ্টি হয়েছে এবং বর্তমানে সূর্যে এটি একমাত্র সানস্পট গ্রুপ। এটি কিছু সৌর অগ্নিতরঙ্গের উৎস হতে পারে তবে এটা ঠিক যে, এটি কি করবে তা খুব দ্রুত আন্দাজ করা যাবে।’

ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ার অ্যাডমিনিস্ট্রেশনের পূর্বাভাসকারীরা জানিয়েছেন, সানস্পটটি থেকে ‘এম-ক্লাস’ সৌর অগ্নিতরঙ্গ সৃষ্টি হওয়ার ২৫ শতাংশ সম্ভবনা রয়েছে। কারণ সানস্পটটি সরাসরি পৃথিবীর দিকে মুখ করে রয়েছে।
 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel