ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেশের বাজারে স্যামসাংয়ের কিউএলইডি গেমিং মনিটর

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ১৮ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশের বাজারে স্যামসাংয়ের কিউএলইডি গেমিং মনিটর

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্যামসাং ইলেকট্রনিক্স বাজারে নিয়ে এসেছে বাংলাদেশের প্রথম কিউএলইডি গেমিং মনিটর। ১,৮০০ আর ব্যাসার্ধ নিয়ে এটি বিশ্বের সবচেয়ে বেশি কার্ভড মনিটর, ফলে গেমাররা এতে আরো আরামদায়ক এবং অসাধারণ গেমিং অভিজ্ঞতা উপভোগ করতে পারবে।

গেমারদেরকে প্রকৃত আনন্দ দিতে এই কিউএলইডি গেমিং মনিটরে রয়েছে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট এবং ১ এমএস রেসপন্ড টাইম (এমআরপিটি)-এর মতো আকর্ষণীয় ফিচার।

দ্রুত গতির এই এমআরপিটি জীবন্ত ছবি ও অ্যানিমেটেড যেকোনো কিছু ডিসপ্লে রূপান্তরের হার এবং সম্ভাব্য ভিজ্যুয়াল ত্রুটি কমায়। এএমডি গ্রাফিক্স কার্ডের সঙ্গে ১৪৪ হার্টজ রিফ্রেশ রেইট সুন্দরভাবে সাজানোর জন্য এইচডিএমআই কার্যকারিতায় যুক্ত হয়েছে এএমডি ফ্রি-সিঙ্ক প্রযুক্তি। এর ফলে ছবি ফেটে যাওয়া ভাব কমায়, অস্পষ্টতা এবং থেমে থেমে যাওয়া সমস্যা দূর করে, যেগুলো কিনা গেম খেলার সময় বিরক্তি এবং চোখের ক্লান্তির কারণ হতে পারে।

কোয়ান্টাম ডট প্রযুক্তি নিয়ে আসার মাধ্যমে এই মনিটরটি দিচ্ছে সেরা মানের পিকচার কোয়ালিটি, যা ইন্ডাস্ট্রিতে এই প্রথম। এই মনিটরটি স্যামসাং অনুমোদিত ডিস্ট্রিবিউটর স্মার্ট টেকনোলজিস লিমিটেডের মাধ্যমে ঢাকায় উদ্বোধন করা হয়।

মঙ্গলবার মনিটরটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর স্যাংওয়ান ইউন, হেড অব কনজ্যুমার ইলেকট্র্রনিক্স ফিরোজ মোহাম্মদ, মনিটর বিজনেসের লিড বদিউজ্জামান অপু এবং স্মার্ট টেকনোলজির ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ জহিরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর স্যাংওয়ান ইউন বলেন, ‘একটি গেম-এর প্রতিটি ক্ষুদ্র অংশের অভিজ্ঞতা অর্জনের জন্য গেমাররা মনিটরে আরো উন্নত প্রযুক্তি প্রত্যাশা করেন। স্যামসাং-এ আমরা গ্রাহকদের সেরা মানের ফিচার এবং প্রযুক্তি সম্পন্ন পণ্য তুলে দিতে প্রতিশ্রুতিবদ্ধ। কিউএলইডি গেমিং মনিটর উদ্বোধন সেই প্রতিশ্রুতি বাস্তবায়নেরই অংশ এবং আমি নিশ্চিত যে, এটি গেমিং জগতে একটি নতুন ধারা স্থাপন করবে।’

পেশাদার এবং হার্ডকোর গেমারদের জন্য প্রস্তুতকৃত সি২৪এফজি৭০ এবং সি২৭এফজি৭০ মডেলের কিউএলইডি গেমিং মনিটর দুটিতে স্যামসাং-এর কোয়ান্টাম ডট পিকচার টেকনোলজির সংমিশ্রণ রয়েছে। অধিকতর গেমিং অভিজ্ঞতা নিশ্চিত করতে এই কিউএলইডি গেমিং মনিটরে আরো রয়েছে আরামদায়ক এবং ওয়াইস্প্রেড ভিউ। এর গেমারবান্ধব ফিচারসমূহ দেবে আরো কাস্টমাইজড এবং আনন্দদায়ক অভিজ্ঞতা। বিভিন্ন কার্যকরি উপাদান যেমন-এইচএএস, পিভোট, সোয়াইভেল, টিল্ট সর্বোচ্চ গেমিং অভিজ্ঞতা নিশ্চিত করে।

গেমিং মনিটর দুইটি তৈরি হয়েছে অসংখ্য গেমারদের কথা মাথায় রেখে, যারা ব্যাপকহারে গেমিং ইউএক্স ব্যবহার করে। ব্যবহারকারীদের সুবিধার জন্য কিউএলইডি গেমিং মনিটরের ডিসপ্লের সামনে ও পেছনে কিছু হট কি যোগ করা হয়েছে। সবচেয়ে জটিল গেম ডিজাইনগুলোতেও গেমারদের আগ্রহ বাড়াতে এবং সেরাটা দিতে এফপিএস, আরটিএস, আরপিজি ও এওএস যুক্ত করা হয়েছে। এই সুবিধাসমূহ বিভিন্ন সেটিংস যেমন কনট্রাস্ট রেশিও, অধিকতর উজ্জ্বলতার জন্য কালো গামা স্তর, তাপমাত্রা ব্যবস্থাপনার জন্য হোয়াইট ব্যালেন্স যুক্ত করে।

সি২৪এফজি৭০ এবং সি২৭এফজি৭০ মডেলের কিউএলইডি গেমিং মনিটর স্যামসাং অনুমোদিত স্মার্ট টেকনোলজিস লিমিটেডের সকল শোরুম এবং এর ডিলারদের কাছে পাওয়া যাচ্ছে। মনিটর দুটির মূল্য যথাক্রমে ৩৮,৫০০ টাকা এবং ৪৯,৫০০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৭/ফিরোজ/সাইফ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়