ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রিন্টেড ডকুমেন্টের নিরাপত্তায় দেশে নতুন প্রযুক্তি

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রিন্টেড ডকুমেন্টের নিরাপত্তায় দেশে নতুন প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রিন্টেড ডকুমেন্ট এর নিরাপত্তায় বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ট্রয় গ্রুপ ইনকর্পোরেশন (ইউএসএ)। বাংলাদেশের ব্যবস্থাপনা পরামর্শদাতা ও প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ইজেনারেশন লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে ট্রয় গ্রুপ ইনকর্পোরেশন তাদের অত্যাধুনিক প্রিন্টেড ডকুমেন্ট নিরাপত্তা প্রযুক্তি নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশে কাজ করতে যাচ্ছে।

এ উপলক্ষে ঢাকার ওয়েস্টিন হোটেলে ‘স্মার্ট সিকিউরিটি ফর ডিজিটাল বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা।

অনুষ্ঠানে ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান, এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এসএম আশরাফুল ইসলাম, ট্রয় গ্রুপ ইনকর্পোরেশনের সেলস এর ভাইস প্রেসিডেন্ট বারিস ভুরাল, এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান চন্দ্রকান্ত সিং বক্তৃতা দেন। আরো উপস্থিত ছিলেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান, মধুমতি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. শফিউল আজম, ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপর্যায়ের পেশাজীবি এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নীতিনির্ধারকগণ।

সুবীর কিশোর চৌধুরী বলেন, সরকার ভার্চুয়াল এবং ডকুমেন্ট নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে কাজ করে যাচ্ছে। তিনি বাংলাদেশে এই নতুন প্রযুক্তি আনার জন্য ইজেনারেশন এবং ট্রয়কে ধন্যবাদ জানান।

স্বপন কুমার সরকার বলেন, নিত্যনতুন প্রযুক্তির অগ্রগতি আমাদের জন্য যেমন নিয়ে এসেছে নানান সুযোগ সুবিধা তেমনি হয়ে দাঁড়িয়েছে নিরাপত্তাজনিত শঙ্কার কারণ। তিনি উন্নত প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে গুরুত্বপূর্ণ নথিপত্র, ব্যাংক চেক এবং সনদপত্রের নিরাপত্তা বৃদ্ধি করার ওপর গুরুত্ব আরোপ করেন।

সুশান্ত কুমার সাহা বলেন, ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ এখন আর স্বপ্ন নয়, বরং একটি বাস্তবতায় রুপ নিতে যাচ্ছে, প্রযুক্তির আশীর্বাদকে দেশের কল্যাণে কাজে লাগানোর এটাই উপযুক্ত সময়।

অনুষ্ঠানে বারিসভুরাল এবং চন্দ্রকান্ত সিং অতিথিদের ডকুমেন্ট নিরাপত্তা প্রযুক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা দেন। বিশ্বের ১৩৪টি দেশে একই ধরনের সলুশন নিয়ে কাজ করার অভিজ্ঞতা নিয়ে আলোকপাত করতে গিয়ে ডকুমেন্ট নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন স্পর্শকাতর বিষয় তুলে ধরেন। সেই সঙ্গে প্রিন্টেড ডকুমেন্ট এর নিরাপত্তা নিশ্চিত করতে ট্রয় এর অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার বিধি ও ধাপ সম্পর্কেও আলোচনা করেন।

শামীম আহসান বলেন, ট্রয় এর সঙ্গে ডকুমেন্ট নিরাপত্তা নিয়ে একযোগে কাজ করার প্রয়াস ইজেনারেশন এর স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও যৌথভাবে কাজ করার চলমান প্রচেষ্টার অংশ। তিনি বলেন, এই উদ্যোগটি নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য একটি নতুন দ্বার উন্মোচন করবে।

এসএম আশরাফুল ইসলাম বলেন, বাংলাদেশ ক্রমাগত প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের ভার্চুয়াল, বাহ্যিক ও অর্থনৈতিক সম্পদ বৃদ্ধি পাচ্ছে এবং এগুলোর নিরাপত্তা নিশ্চিত করা জরুরি।




রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়