ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আইটি খাতে ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে এডিবি

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪০, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইটি খাতে ২৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে এডিবি

নিজস্ব প্রতিবেদক : এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) দেশের আইটি খাতের উন্নয়ন প্রকল্পে ২৫০ মিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করবে।

প্রকল্পটি ইউজিসির তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ইউনিভার্সিটি এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাস্তবায়িত হবে। 

বৃহস্পতিবার এডিবির দক্ষিণ এশিয়া বিভাগের মানব ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক সাংসুপ রা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান আবদুল মান্নানের সঙ্গে সাক্ষাৎকালে এ সংক্রান্ত আলোচনা হয়।

সাংসুপ রা বলেন, বাংলাদেশের আইটি খাতের উন্নয়ন ও দক্ষ মানবশক্তি গড়ে তোলার প্রকল্পে তারা নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে ইউজিসির মাধ্যমে বিভিন্ন ধরনের চাহিদা পেয়েছে। এসব দাবির যৌক্তিকতা নিরূপণ ও এক্ষেত্রে একটি কর্মপরিকল্পনা তৈরির জন্য তিনি ইউজিসি চেয়ারম্যানকে অনুরোধ জানান।

অধ্যাপক মান্নান প্রতিনিধি দলকে জানান ইউজিসি আসন্ন প্রকল্প বাস্তবায়নের কাজে গুরুত্বারোপ করছে। তিনি বলেন, এ প্রকল্পের সফল বাস্তবায়ন, মানবসম্পাদ উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি, বিশ্ববিদ্যালয়ের আইসিটি সক্ষমতা বাড়ানো এবং কারিকুলাম উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এ সময় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরিচালকের নেতৃত্বে তিন সদস্য উপস্থিত ছিলেন। 

এডিবি প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- এডিবির মানব ও সামাজিক উন্নয়ন বিভাগের পরিচালক রেইত্রো হায়াসি, দক্ষিণ এশিয়া বিভাগের পরিচালক মানব ঝিগাং লি, সিনিয়র আইটি সেক্টর স্পেশালিস্ট জাবেদ সরকার। 



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়