ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

কুকুর সেবায় ড্রোন!

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-১৫ ৪:০৮:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৫ ৫:৪৬:৩০ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রযুক্তির সেরা আবিষ্কারগুলোর মাঝে একটি হচ্ছে ড্রোন। গোয়েন্দা নজরদারি থেকে শুরু করে সিনেমা বা অনুষ্ঠানের শুটিং সব জায়গায় ড্রোনের ব্যবহার দিন দিন বেড়েই চলছে। এমনকি বাণিজ্যিক ড্রোনের কাজ শুধু ভিডিও ধারণ নয়, পিৎজা সরবরাহেও শুরু হয়েছে ড্রোনের ব্যবহার।

মিররের খবরে বলা হয়েছে, ড্রোনের বাণিজ্যিক ব্যবহারের তালিকায় এবার যুক্ত হয়েছে কুকুর সেবা। অর্থাৎ পোষা কুকুরকে হাঁটানোর আপনার দায়িত্বটি পালন করবে ড্রোন।

অলসতা অথবা ব্যস্ততার কারণে আপনি যদি আপনার পোষা কুকুরটির সুস্বাস্থ্যের জন্য নিয়মিত সেটিকে রাস্তায় হাঁটতে নিয়ে যেতে না পারেন, তাহলে সেই কাজটি করে দেবে ড্রোন। কুকুরকে প্রতিদিন রাস্তায় হাঁটতে নিয়ে বের হবে ড্রোন।

ড্রোনের জিপিএসে আগে থেকে নির্ধারিত করে দেওয়া পথ অনুসারে স্থানীয় পার্কে কুকুরকে হাঁটানোর কাজ করবে ড্রোন। কুকুরের গলার বেল্ট সংযুক্ত থাকবে ড্রোনের চেইনের সঙ্গে। ড্রোনের ক্যামেরায় হাঁটার পুরো ঘটনাটি আপনি আপনার ফোনে লাইভ দেখতে পারবেন।

ডিজেআই ফ্যানটম ৪ ডগ ড্রোন নামক এই ড্রোনটি ৩০ মিনিট পর্যন্ত উড়তে সক্ষম এবং নিয়ন্ত্রণ রেঞ্জ ২ কিলোমিটার। কোনো কিছুর সঙ্গে সংঘর্ষ এড়াতে এতে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যুক্তরাজ্যের বাজারে ড্রোনটির মূল্য ধরা হয়েছে ১৯৯৯ ব্রিটিশ পাউন্ড।




রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel