ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ফেসবুকে ফের ভাইরাস লিংক

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-২৭ ৪:৪৫:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৮-২৭ ৪:৪৫:১৩ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ফেসবুকে আপনি যদি কাছের বন্ধুর কাছ থেকে কোনো সন্দেহজনক ভিডিও লিংকের মেসেজ পান, তাহলে ক্লিক করার আগে সাবধান হোন।

ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, সম্প্রতি হ্যাকাররা ভাইরাসযুক্ত একটি ভিডিও লিংক ফেসবুক ছড়িয়েছে, ক্ষতিকর এই লিংকটি ব্যবহারকারীরা পাচ্ছে তাদের কোনো বন্ধুর মাধ্যমে। বন্ধুর কাছ থেকে ভিডিও লিংক আসায় অনেকেই লিংকটিতে ক্লিক করছে এবং ভোগান্তির মুখে পড়ছে।

নতুন এই স্ক্যাম মেসেজটিতে কারো নামের ভিডিও উল্লেখ করে শকিং ইমোজি দিয়ে যে লিংক দেওয়া হচ্ছে, ওই লিংকে ক্লিক করলে ভিডিও চালু হওয়ার পরিবর্তে ক্ষতিকর কোনো ওয়েবসাইট ব্রাউজারে ওপেন হবে।  গুগল ক্রোম ব্রাউজারে ভুয়া একটি ইউটিউব চ্যানেল আসবে, যা অ্যাডওয়্যারের টোপ দিবে। ফায়ারফক্সে এমন একটি পেজ চালু হবে যা ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করার জন্য বলবে।

 



নিরাপত্তা গবেষেক ডেভিড জেকোবি বলেন, ভুয়া ভিডিও লিংকটিতে ক্লিক করা মাত্রই তা ক্ষতিকারক কোনো ওয়েবসাইটে নিয়ে যাবে এবং সফটওয়্যার (ক্ষতিকারক) ডাউনলোড করার জন্য বলবে। যার মাধ্যমে ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্টের তথ্য পাচার ছাড়াও কম্পিউটার/মোবাইল ভাইরাসে আক্রান্ত হবে। এছাড়া লিংককে ক্লিক করার ফলে আপনার মেসেঞ্জারের কন্টাক্টে থাকা অন্যান্য বন্ধুদের কাছে ক্ষতিকারক এই ভিডিও লিংকের মেসেজটি আপনার নামে যাবে।

বেশ কয়েকজন ভুক্তভোগী জানিয়েছে, ক্ষতিকারক সফটওয়্যার তাদের স্মার্টফোনের কিবোর্ডের কার্যকলাপ ট্র্যাক করেছে। আপনি যদি অনলাইনে শপিং করে থাকেন তাহলে আপনার ব্যাংকিং তথ্যাদি এর মাধ্যমে চুরি করতে পারে হ্যাকাররা।

সুতরাং আপনি যদি এ ধরনের মেসেজ পেয়ে থাকেন, তাহলে সবচেয়ে ভালো কাজ হবে, তা ডিলেট করে ফেলা।



রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel