ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

আইফোন ভক্তের কাণ্ড

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১২ ৬:৫৮:৪২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১২ ৮:৫৯:৫২ পিএম
মাজেন কাওরাচে

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রতীক্ষার পালা শেষ হতে চলল। আজ বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে স্টিভ জবস থিয়েটারের অডিটোরিয়ামে অ্যাপল তাদের নতুন মডেলের আইফোন ‍উন্মোচন করবে।

ধারণা করা হচ্ছে, আগামী ২২ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন বিক্রয়ের জন্য উন্মুক্ত করা হবে। কিন্তু এরই মধ্যে অস্ট্রেলিয়ায় এক আইফোন ভক্তের কান্ড বেশ সাড়া ফেলেছে।

নতুন আইফোন সবার আগে হাতে পাওয়ার জন্য রাজধানী সিডনিতে মাজেন কাওরাচে নামক এক তরুণ শহরটির অ্যাপল স্টোরের বাইরে বসে অপেক্ষা শুরু করে দিয়েছেন। উদ্দেশ্য, ১০ দিন পরে যখন নতুন আইফোন বিক্রি শুরু হবে তখন তিনি যেন লাইনে সবার আগে থেকে সর্বপ্রথম নতুন আইফোন কিনতে পারেন।

নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত ২০ বছর বয়সি এই শিক্ষার্থী অ্যাপলের নতুন আইফোন কেনার জন্য গত বছরও বিক্রির কয়েকদিন আগে থেকেই স্টোরের সামনে এসে লাইনে অপেক্ষায় ছিলেন।  

এ বছর তিনি তার ইউটিউব ভক্তদের জন্য এটি করছেন এবং পাশাপাশি বিশ্বে সর্বপ্রথম নতুন মডেলের আইফোন কেনা ব্যক্তিদের একজন হওয়ার ইচ্ছায়।

ডেইলি মেইল অস্ট্রেলিয়াকে মাজেন বলেন, ‘গত বছর অস্ট্রেলিয়াতে নতুন আইফোন কেনায় আমি তৃতীয়তম ব্যক্তি ছিলাম এবং তার আগের বছরে ১০০তম হতে পারে।’

‘আমি একজন ইউটিউবার এবং এবার আমি আমার দর্শকদের জন্য পুরো সময়টা রেকর্ড করছি। যেদিন আইফোন বিক্রির জন্য বক্স খোলা হবে, সেদিন সবার আগে আমি আমার দর্শকদের লাইভ ভিডিওতে নতুন আইফোনটি দেখাব।’

তিনি সবার আগে আইফোন হাতে পেতে এতো দৃঢ় প্রত্যয়ী যে, লাইনে সবার আগে থাকার স্থানটি ছেড়ে দেওয়ার জন্য বিশাল অংকের লোভনীয় অফার পেলে তা প্রত্যাখান করবেন বলে জানান।

মাজেন বলেন, ‘কেউ যদি আমাকে সবার আগে স্থানটি ছেড়ে দেওয়ার জন্য ৫০ হাজার ডলার অফার করে তাহলে আমি জানিনা আমার কি সিদ্ধান্ত নেওয়াটা উচিত হবে। তবে আমাকে আসলে আমার ইউটিউব চ্যানেলের জন্য ৫০ হাজার সাবস্ক্রাইবার পেতে হবে, যা দীর্ঘমেয়াদে আমাকে ৫০ হাজার ডলার করে দেব। তাই সাময়িক লাভের পরিবর্তে আমি দীর্ঘমেয়াদী লাভের বিষয়টিই ভাবছি।’

মাজেন নাস্তা বা ক্লাশে থাকাকালীন সময়ে যেন লাইনে তার স্থানটি দখল হয়ে না যায় বরঞ্চ সবার আগেই থাকতে পারেন সেজন্য তার অনুপস্থিতির সময়টায় তার পরিবর্তে লাইনে দাড়ানোর জন্য দুইজন বন্ধুর সাহায্য নিচ্ছেন। দিনের বেলা খুব একটা সমস্যা না হলেও, রাতের বেলা গাড়ির শব্দে রাস্তায় ঘুমানো কঠিন বলে তিনি জানান। 

গুঞ্জন রয়েছে যে, অ্যাপলের নতুন মডেলের আইফোনটির দাম ১ হাজার ডলার হতে পারে। মাজেন এটাকে খুব বেশি উচ্চ দাম হিসেবে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করলেও, চড়া দাম তাকে ঠেকাতে পারেনি। মাজেন বলেন, ‘যখন আপনি কোনো জিনিসের অন্ধভক্ত, তখন তা আপনি কোনো মূল্যের বিনিময়েই পেতে চাইবেন।’

মাজেন শুধু আইফোনের অন্ধভক্তের পরিচয়েই সীমাবদ্ধ নয়, বরঞ্চ তিনি একজন অ্যাপ ডেভেলপারও। অ্যাপল স্টোরে তার তৈরি ৮টি অ্যাপ রয়েছে। তিনি অ্যাপলের বিশ্বব্যাপী ডেভেলপার সম্মেলনে যোগ দিতে দুইবার স্কলারশিপ পেয়েছেন।

তথ্যসূত্র : ডেইল মেইল

পড়ুন : ছিলেন ওলেক্সেজান্ডার তুরিন, হলেন আইফোন ৭!​

সাবেক প্রেমিকাকে দেয়া আইফোন ফেরতের দাবি প্রেমিকের!​

৮টি নতুন আইফোনের মালিক কুকুর!​

প্রেমিকাকে ৯৯টি আইফোন দিয়েও প্রেমে ব্যর্থ যুবক!​



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop