ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

সেরা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে নতুন আইফোনের পার্থক্য

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৩ ৬:২৮:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৩ ৬:৩৩:২৭ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : অ্যাপল নতুন ৩টি মডেলের আইফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। মডেলগুলো হচ্ছে- আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন টেন (এক্স)।

নতুন আইফোনগুলো বাজারে কেমন প্রতিদ্বন্দ্বীতা করবে, তা আসলে হাতে না পাওয়া পর্যন্ত বলাটা কঠিন। তবে ফিচার দেখে ধারণা করা যায় যে, প্রতিদ্বন্দ্বীদের জন্য তুলনা করার জন্য আইফোন টেন (এক্স) যথোপযুক্ত, দামের বিষয়টি যদি দূরে সরিয়ে রাখা হয়।

ফিচারের দিকে তাকালে আইফোন ৭ এবং ৭ প্লাসের উন্নত সংস্করণ হিসেবেই তৈরি করা হয়েছে নতুন আইফোন ৮ এবং ৮ প্লাস। সবচেয়ে লক্ষণীয় পার্থক্য হলো, আইফোন ৮ এবং ৮ প্লাস মেটালের পরিবর্তে গ্লাস বডি সমৃদ্ধ, যাতে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সমর্থন করতে পারে।

আইফোন টেন (এক্স)-এর কিছু ফিচার আইফোন ৮ এবং ৮ প্লাসের মতোই। কিন্তু এই ফোনটি সম্পূর্ণ নতুন ডিজাইনে তৈরি করা হয়েছে। এছাড়া অর্গানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) প্রযুক্তির স্ক্রিন এবং ফোন লক ও আনলকে নতুন ফেসিয়াল রিকগনেশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ফোনটিও ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সমর্থন করে।

যেহেতু এখনো বাজারে আসেনি, তাই আইফোন ৮, আইফোন ৮ প্লাস এবং আইফোন টেন (এক্স)-এর পারফরম্যান্স প্রতিদ্বন্দ্বীদের তুলনায় কেমন, তা এখনই বলাটা খুব কঠিন। কিন্তু অন্যান্য ক্ষেত্রে যেমন ওয়্যারলেস চার্জিং এবং ডিসপ্লের ক্ষেত্রে নতুন আইফোনগুলোকে প্রিমিয়াম অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোর সঙ্গে তুলনা করা যেতে পারে

নিচের ছবিতে সেরা কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে নতুন আইফোনগুলোর তুলনা তুলে ধরা হলো।




তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

     

   

রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ 

Walton Laptop