ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আইফোন টেনের গুজব ছড়িয়ে মুখোশ ব্যবসা!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইফোন টেনের গুজব ছড়িয়ে মুখোশ ব্যবসা!

মো. রায়হান কবির : আইফোন তার নতুন ফোন বাজারে আসার ঘোষণা দিলে কিছু না কিছু চমক থাকেই। তার চেয়ে বড় কথা এমন ঘোষণা আসার আগে ও পরে বাতাসে ভাসতে থাকে নানা গুজব।

আর চীনা প্রতিষ্ঠানগুলো শুধু এসব গুজবে কানই দেয় না, চেষ্টা করে এর থেকে ফায়দা লুটতে। সম্প্রতি ঘোষণা আসা আইফোন টেনের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এর ‘ফেস আইডি’। অর্থাৎ মুখমণ্ডলের ছবি চিনতে পারলে তবেই আইফোন টেন খুলবে।

তাই যদি কেউ আপনার ছবি তুলে নিয়ে, সে ছবি আপনার আইফোনের সামনে ধরে ফোন খুলে ফেলে? মানে বজ্র আঁটুনি ফসকা গেরো’র মতো অবস্থা আরকি! অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা প্রবর্তনের উদ্দেশ্যে সহজ হয়ে যাবে হ্যাকিং। ফলে ঘুমানোর সময় যদি আপনার অজান্তে কেউ ছবি তুলে রাখে এবং সে ছবি ব্যবহার করা হয় আপনার সাধের আইফোন খুলতে তবে কেমন হবে ব্যাপারটা?

তাই চীনা অনলাইন শপিং সাইট ‘টাওবাও’ বের করেছে অভিনব পদ্ধতি। তারা ঘুমানোর সময় আপনার চেহারার ছবি যাতে কেউ তুলতে না পারে সেজন্য বের করেছে মাস্ক বা মুখোশ। তারা বিভিন্ন ধরনের, বিভিন্ন রঙ এবং দামের এসব মুখোশ বিক্রি শুরু করেছে।



অথচ বিশেষজ্ঞরা বলছেন, ফেস আইডি নিরাপত্তায় ফোন ওপেন হতে হলে অবশ্যই চোখ খোলা থাকতে হবে। নতুবা সত্যিকারের ফোনের মালিক হলেও ফোন ওপেন হবে না। অর্থাৎ চোখ আইফোন টেনের নিরাপত্তার বড় একটা ফ্যাক্টর।



কিন্তু চীনা প্রতিষ্ঠানের তাতে বয়েই গেছে! তারা তাদের ব্যবসা জমজমাট করতে বাজারে ছেড়েছে নানা ধরনের মুখোশ। অথচ ঘুমানোর সময় চোখ যেহেতু বন্ধ থাকে সেহেতু কেউ যদি এই উদ্দেশ্যে আপনার ছবি তুলেও থাকে তার উদ্দেশ্য সফল হবে বলা যাচ্ছে না। কিন্তু চীনের ব্যবসায়ীদের এতো যুক্তি খোঁজার সময় কোথায়? তারা আপনার জন্যে নানা অফার দিচ্ছে ঘুমানোর মুখোশ বিক্রিতে যাতে আপনার সম্ভাব্য আইফোন খানা নিরাপদ থাকে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়