ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গুগলের বৃহত্তম ১০ অধিগ্রহণ

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ২৩ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গুগলের বৃহত্তম ১০ অধিগ্রহণ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সম্প্রতি ১১০ কোটি মার্কিন ডলার খরচ করে তাইওয়ানের এইচটিসির পিক্সেল স্মার্টফোন বিভাগ অধিগ্রহণের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট গুগল।

পিক্সেল স্মার্টফোন বিভাগের অনেক প্রকৌশলী বহু আগে থেকেই গুগলের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে, গুগলের পিক্সেল স্মার্টফোন তৈরিতে কাজ করেছে। এই দলটিকে এবার গুগলের দলের সঙ্গে যুক্ত করার অর্থ হচ্ছে, স্মার্টফোন ও হার্ডওয়্যার ব্যবসায় গুগল দ্বিগুণ শক্তি নিয়ে নামছে। এই অধিগ্রহণের ফলে এইচটিসির ২০০০ কর্মী যুক্ত হয়েছে গুগলের রিসার্চ এবং ডেভেলপমেন্ট টিমে।

২০০১ সাল থেকে এখন পর্যন্ত দুই শতাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান অধিগ্রহণ করেছে গুগল। স্ট্যাটিসটার প্রকাশিত তথ্যানুসারে, এর মধ্যে অনেকগুলো প্রতিষ্ঠান বেশ বড় অংকের অর্থের বিনিময়ে কিনেছে গুগল।

পিক্সেল স্মার্টফোনের জন্য গুগল এবার এইচটিসির একটি অংশ কিনলেও, স্মার্টফোন প্রতিষ্ঠান কেনার অভিজ্ঞতা গুগলের জন্য এর আগে কিন্তু মোটেও সুখকর হয়নি।

এইচটিসির আগে মটোরোলাকে কেনার অভিজ্ঞতা ছিল গুগলের। ২০১১ সালে ১,২৫০ কোটি মার্কিন ডলারে মটোরোলা মোবিলিটিকে কিনলেও গুগলের জন্য তা লাভজনক হয়নি। দুই বছর পরে মাত্র ৩০০ কোটি মার্কিন ডলারে মটোরোলাকে চীনের প্রযুক্তিপ্রতিষ্ঠান লেনোভোর কাছে বিক্রি করে দেয় গুগল।

তবে বর্তমানে গুগল তাদের পিক্সেল স্মার্টফোন নিয়ে খুবই আশাবাদী। গুগল এবং এইচটিসির প্রকৌশলীরা (গুগলে নতুন যুক্ত) আশা করছেন, নতুন এই অধিগ্রহণ মটোরোলার মতো করুণ পরিণতির মধ্যে দিয়ে শেষ হবে না।

নিচের চার্টে দেখে নিন, যে ১০টি প্রতিষ্ঠান অধিগ্রহণে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে গুগল।



তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার




রাইজিংবিডি/ঢাকা/২৩ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়