ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভেঞ্চার কোম্পানিগুলোর লক্ষ্যস্থল হবে দক্ষিণপূর্ব এশিয়া

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ১২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভেঞ্চার কোম্পানিগুলোর লক্ষ্যস্থল হবে দক্ষিণপূর্ব এশিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ‘আলিবাবা, অ্যামাজন, টেনসেন্ট এবং বাইডু এর মতো গ্লোবাল প্লেয়াররা দক্ষিণপূর্ব এশিয়া ও ইন্ডিয়াতে ইতোমধ্যে তীব্র প্রতিযোগিতা শুরু করেছে, যা আশেপাশের দেশগুলোতে ছড়িয়ে পড়বে। বাংলাদেশ সহ অন্যান্য দেশগুলোতে স্টার্টআপদের সঠিক প্রস্তুতি ও সরকারি সহযোগিতা না থাকলে শুধুমাত্র হাতে গোনা কয়েকটি শীর্ষস্থানীয় কোম্পানি গ্লোবাল জায়ান্ট দ্বারা একুইজিশন হবে এবং বাকি হাজার হাজার স্টার্টআপ বন্ধ করতে হবে। বিকাশ, পাঠাও, চালডাল, বাগডুম, সহজ ও আজকের ডিল এর মতো হাতেগোনা কিছু কোম্পানিই শুধু শীর্ষস্থানীয় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি থেকে তহবিল পেয়েছে। বিল গেটস এবং জ্যাকমা এর মতো বড় মাপের ইনভেস্টররা বাংলাদেশে ইনভেস্ট করলেও অন্যান্য বড় ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর ইনভেস্টমেন্ট তালিকা থেকে বাংলাদেশ এখনও বাইরে রয়ে গেছে এবং গ্লোবাল ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলো বাংলাদেশের অনেক প্রমিজিং কোম্পানিতে ইনভেস্টমেন্ট এর সুযোগ হারাচ্ছে।’

- সিঙ্গাপুরে ইনসিড আয়োজিত নবম বার্ষিক ইনসিড এশিয়ান প্রাইভেট ইকুইটি অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল কনফারেন্সে ‘দ্য এন্টেরেন্স অব চাইনিজ জায়ান্টস ইন সাউথ অ্যান্ড সাউথ ইস্ট এশিয়া’ শীর্ষক সেমিনারে ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার এবং ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান তার বক্তব্যে এসব তথ্য তুলে ধরেন।

শামীম আহসান আরো বলেন, চায়না বাংলাদেশে প্রায় ২৫ বিলিয়ন মার্কিন ডলার এর মতো ইনভেস্টমেন্ট করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে, যার মধ্যে ২ বিলিয়ন ডলার তথ্যপ্রযুক্তি খাতের জন্য বরাদ্দ রয়েছে। চায়নার সরকার এবং বিনিয়োগকারীদের নিকট বাংলাদেশ অন্যতম একটি স্ট্রাটেজিক্যাল দেশ। বর্তমানে গ্লোবাল জায়ান্টরা বাংলাদেশকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখছে এবং কয়েকটি ইনভেস্টমেন্টও শেষ পর্যায়ে আছে।

শামীম আহসান, সিঙ্গাপুরে নবম বার্ষিক ইনসিড এশিয়ান প্রাইভেট ইকুইটি অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল কনফারেন্সে অন্যতম প্রধান বক্তা হিসেবে আমন্ত্রিত হয়ে অংশগ্রহণ করেন। ইনসিড হচ্ছে, বিশ্বের অন্যতম প্রধান এবং বৃহৎ গ্র্যাজুয়েট বিজনেস স্কুল। এই সেমিনারে অন্যান্য প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন জাংগল ভেঞ্চারের ম্যানেজিং পার্টনার ডেভিড গোউডে, কুয়েস্ট ভেঞ্চারের ম্যানেজিং পার্টনার জেমস তান, ইনসিংনিয়া ভেঞ্চার পার্টনারস এর ম্যানেজিং পার্টনার ইয়াং লানতান। ‘দ্য এন্টেরেন্স অব চাইনিজ জায়ান্টস ইন সাউথ অ্যান্ড সাউথ ইস্ট এশিয়া’ শীর্ষক সেমিনারটি পরিচালনা করেন ওমেন ইন টেক (এশিয়া) এর প্রতিষ্ঠাতা জেন্নি রিস্কু।

ইনসিড কনফারেন্সগুলো ফ্রান্স এবং সিঙ্গাপুর উভয় জায়গাতেই অনুষ্ঠিত হয়। এই কনফারেন্সের ১৩তম বছরে ইউরোপের ফন্টেইনেব্লিউ-তে আয়োজিত কনফারেন্সটি সবচেয়ে বড় প্রাইভেট ইকুইটি কনফারেন্স-এ উত্তীর্ণ হয়েছে।

এ সম্মেলনটি এশিয়ান প্রাইভেট ইকুইটি এবং ভেঞ্চার ক্যাপিটাল ইন্ডাস্ট্রিতে আলোচনার জন্য একটি ফোরাম প্রদান করেছে। অন্যান্য সেমিনারগুলোর মধ্যে অন্যতম আলোচ্য বিষয় ছিল উদীয়মান বাজার, এলপি-জিপি সম্পর্ক, রিয়েল এস্টেট, ভেঞ্চার ক্যাপিটাল, প্রভাব বিনিয়োগও অন্যান্য।

শামীম আহসান, সিলিকন ভ্যালি ভিত্তিক ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল এর জেনারেল পার্টনার যা বর্তমানে দেড় বিলিয়ন মার্কিন ডলার এর তহবিল ব্যবস্থাপনা করছে এবং বিশ্বব্যাপী উদীয়মান প্রযুক্তি নিয়ে কাজ করছে। তিনি ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন যার মধ্যে অন্যতম হচ্ছে- ইজেনারেশন লি., বাগডুম ডটকম ও জেমসক্লিপ। শামীম আহসান বেসিসের সাবেক সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং গত এক যুগেরও বেশি সময় ধরে তথ্যপ্রযুক্তি খাতের নীতিমালায় বড় পরিবর্তনগুলো বাস্তবায়নে অন্যতম ভূমিকা পালন করেন। তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের পরিচালক এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (ভিসিপিয়াব) এর সভাপতি হিসেবেও দায়িত্বরত আছেন। পাশাপাশি তিনি অগ্রনী ব্যাংক লি. এর পরিচালক এবং টাই ঢাকার প্রতিষ্ঠাতা ও সভাপতি।



রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ