ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

অটিজম আক্রান্ত শিশুদের সাহায্য করবে ‘গুগল গ্লাস’

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২১ ৩:২৯:০৪ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২১ ৫:৫৫:৪৯ পিএম

মোখলেছুর রহমান : যারা গুগল গ্লাসকে ইতিমধ্যেই একটি ব্যর্থ প্রজেক্ট হিসেবে ঘোষণা করেছেন তারা সম্ভবত ভুলই করেছেন। কারণ গুগল তাদের এই ডিভাইসটিকে নতুন রুপে আবার উপস্থাপন করতে যাচ্ছে। আর নতুন রুপে আবির্ভুত এই গুগল গ্লাস অটিজম শিশুদের সামাজিক দক্ষতা উন্নয়নে সাহায্য করবে।

সম্প্রতি ক্যামব্রিজ, ম্যাসাচুসেটস-সদর দফতরে অবস্থিত একটি সংস্থা অটিজম শিশুদের জন্য একটি সিস্টেম তৈরি করেছে, যা কিনা গুগল গ্লাসে চালিত। গুগল গ্লাস এর নতুন এন্টারপ্রাইজ সংস্করণটিই এতে ব্যবহার করা হয়েছে।

ব্রেইন পাওয়ার নামের স্নায়ুবিজ্ঞান ভিত্তিক বর্ধিত বাস্তবতা বিকাশকারী এই প্রতিষ্ঠানটি এই মাসের শুরুতে ‘এমপাওয়ার মি’ নামক এই সিস্টেমটি চালু করে।

‘এমপাওয়ার মি’ সিস্টেমটি মূলত একটি ডিজিটাল কোচ যা স্মার্টগ্লাসে চালিত। এটি অটিজম আক্রান্ত শিশু এবং প্রাপ্তবয়স্কদেরকে সামাজিক ও জ্ঞানীয় দক্ষতা শেখার ক্ষমতা প্রদান করবে। প্রতিষ্ঠানটির মতে, তারা গুগল গ্লাস প্ল্যাটফর্মটি ব্যবহার করছে কারণ ট্যাবলেট বা ফোন ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীকে নিচের দিকে তাকাতে হয়। কিন্তু পরিধানযোগ্য প্ল্যাটফর্মগুলো সামাজিক মিথস্ক্রিয়াগুলোর সময় মানুষকে মাথা উপরে এবং হাত উন্মুক্ত রাখতে সহায়তা করে।

ব্রেইন পাওয়ার এর সিইও নেদ সাহিন এক বিবৃতিতে বলেন, ‘মানুষের ক্ষমতায়নই আমাদের একমাত্র লক্ষ্য। প্রায়ই অভিযোগ করা হয় যে, প্রযুক্তি মানুষকে তাদের আপনজনদের থেকে দূরে ঠেলে দিচ্ছে। তবে আমাদের লক্ষ্য ছিল প্রযুক্তি এবং বিজ্ঞানকে ব্যবহার করে এমন কিছু তৈরি করা যা মানুষকে অতীতের তুলনায় একে অপরের অনেক বেশি কাছাকাছি নিয়ে আসবে, যাতে তারা তাদের অনন্য মস্তিষ্কের অসীম শক্তিকে আনলক করতে পারে।’

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার রোগটিকে মূলত দুর্বল সামাজিক মিথস্ক্রিয়া, যোগাযোগ এবং সংবেদনশীলতা দ্বারা চিহ্নিত করা হয়।

এই সিস্টেমে কিছু অ্যাপ এর একটি স্যুট রয়েছে। এই ধরনের একটি অ্যাপ হলো ইমোশন স্টারডস, যা ব্যবহারকারীকে আবেগ শণাক্ত করতে এবং তাদের বুঝতে সাহায্য করে, যা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার আক্রান্ত লোকেদের জন্য সাধারণ চ্যালেঞ্জ।

এই সিস্টেম শিশুদের সঠিকভাবে ডিকোড করতে এবং তাদের বাবা, থেরাপিস্ট, ভাইবোন বা বন্ধুদের আবেগ বুঝতে তাদের ক্ষমতা উন্নত করতে সাহায্য করবে।



রাইজিংবিডি/ঢাকা/২১ নভেম্বর ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel