ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

অ্যাপলের প্রধান চিপ ডিজাইনার গুগলে

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১২-২৬ ৩:৩০:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-২৬ ৩:৩০:৩৭ পিএম

মোখলেছুর রহমান : অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতায় আরো এক ধাপ এগিয়ে গেল গুগল। কারণ এই প্রযুক্তি কোম্পানিটি সম্প্রতি অ্যাপল এর সুপরিচিত চিপ ডিজাইনার জন ব্রুনোকে নিয়োগ দিয়েছে, যে কিনা অ্যাপলের মূল চিপ ডিজাইনার হিসেবে কাজ করে আসছিল। জন ব্রুনো কপারটিনোভিত্তিক আইফোন ম্যাকারের সিলিকন প্রতিযোগিতামূলক বিশ্লেষণ গ্রুপ পরিচালনা করত।

ব্রুনো ২০১২ সাল থেকে আইফোনের চিপ তৈরিতে কাজ করেছেন। ধারণা করা হচ্ছে, এই নিয়োগ গুগলের পিক্সেল ফোনের মতো ভোক্তা সহায়ক ডিভাইসের জন্য নিজস্ব চিপসেট ডিজাইন করার একটি প্রচেষ্টার অংশ।

জন ব্রুনোর ব্যক্তিগত লিঙ্কডইন প্রোফাইলে দেয়া তথ্যমতে, ব্রুনো গ্রাফিক্স প্রফেশনাল হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন এবং অ্যাপলে যোগ দেবার আগে প্রধান প্রকৌশলী হিসেবে চিপ নির্মাণকারী প্রতিষ্ঠান এএমডিতে কাজ করেন।

এই নিয়োগের মাধ্যমে, গুগল তাদের স্মার্টফোনের জন্য একটি পূর্ণ সুষম চিপ তৈরির পথে অনেকটাই এগিয়ে গেল।

গুগল বর্তমানে তাদের পিক্সেল ২ স্মার্টফোনের ভিতরে ‘পিক্সেল ভিজ্যুয়াল কোর’ ইমেজিং চিপ ব্যবহার করছে। গুগলের পিক্সেল এবং নেক্সাস সিরিজের অনেক ডিভাইস রয়েছে এবং সেই ডিভাইসগুলোর সর্বোত্তম অংশ হচ্ছে, সফটওয়্যার। উদাহরণস্বরূপ বলা যায়, স্টক অ্যান্ড্রয়েড এবং দ্রুত সফটওয়্যার আপডেট এর কথা।

ডিজিটাল ট্রেন্ডসের এক রিপোর্ট অনুযায়ী, যদি প্রতিযোগিতার বাজারে অন্যদের তুলনায় গুগল দ্রুততর বা অধিকতর শক্তিযুক্ত চিপ তৈরি করতে সক্ষম হয়, তাহলে স্যামসাং এর পরিবর্তে গ্রাহকেরা তাদের ফোন ক্রয়ের জন্য অনুপ্রাণিত হবে।

গুগল অবশ্য সাম্প্রতিক অতীতে অ্যাপল থেকে অনেক অভিজ্ঞ চিপ ইঞ্জিনিয়ারদেরই ভাগিয়ে নিয়েছে।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/২৬ ডিসেম্বর ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
     
Walton