ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

৪০ শতাংশ ছাড়ে তথ্যপ্রযুক্তি কোর্স

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-১১ ৩:৪৬:৪১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১১ ৩:৪৬:৪১ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, ব্যাকেন্ড ও সফটওয়্যার ডেভেলপমেন্ট, গ্রাফিক ও ইউআই/ইউএক্স ডিজাইন এবং সফটওয়্যার কোয়ালিটি অ্যাসুরেন্স শেখাতে ৪০ শতাংশ ছাড়ের ঘোষণা দিয়েছে কোডিং প্রশিক্ষণ প্রতিষ্ঠান ‘লেটস লার্ন কোডিং (এলএলসি)’। ইংরেজি নতুন বছর উপলক্ষে এই আয়োজন বলে জানিয়েছেন এলএলসি’র কর্ণধার সুমন মোল্লা সেলিম।

তিনি বলেন, ‘শুধু মোটিভেশন নয়, দক্ষতা অর্জন করে কাজে লাগাতে হবে’ এমন স্লোগানের আলোকে আমরা কোডিংয়ের স্কিলস ডেভেলপমেন্ট ট্রেইনিংয়ের ব্যবস্থা করে থাকি। প্রোগ্রামিং দারুণ মজার একটি জিনিস, যে কেউ চাইলে সহজেই প্রোগ্রামিং বা কোডিং শিখে নিজের ডিজিটাল দক্ষতা বাড়াতে পারবেন।

এলএলসি’র প্রধান নির্বাহী সালাউদ্দিন রানা বলেন, চলতি মাসেই আমাদের নতুন কোর্স শুরু হচ্ছে, রয়েছে ৪০ শতাংশ ছাড়ের সুবিধা। এছাড়া কোর্স শেষে চাকরিসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষানবিশ হিসেবে কাজের সুযোগ রয়েছে।

এলএলসি’র (www.letslearncoding.org) যাত্রা শুরু বছর তিনেক আগে। সুমন মোল্লা সেলিম তখন একটি বেসরকারি বিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসসি) এর তৃতীয় বর্ষের ছাত্র। আনাম ও ফিরোজ নামের দুই বন্ধুর সহায়তায় বিনাখরচে ছাত্র-ছাত্রীদের কোডিং শেখাতেন। এর প্রায় বছর খানেক পর, সামাজিক ব্যবসার চিন্তা-ভাবনা নিয়ে ঝুঁকে পড়েন উদ্যোক্তা সুমন। সুমি, তাফহিমুর ও রানা এই তিন বন্ধুকে সঙ্গে নিয়ে শুরু করেন ‘লেটস লার্ন কোডিং ফর ড্রপ আউটস’। সেখানে বিনা খরচে দরিদ্র বা অসচ্ছল পরিবারের অনার্স বা ডিগ্রি কোর্সে ঝরে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য সাত মাসের একটি ফ্রি কোর্স চালু করেন। তাদের কম্পিউটার প্রোগ্রামিং, ওয়েবসাইট ডিজাইন এবং ডেভেলপমেন্ট, শেখানো হয়। এরপর অন্য কোর্সের ব্যবস্থা করেন তারা। বিস্তারিত : www.facebook.com/LetsLearnCoding।



রাইজিংবিডি/ঢাকা/১১ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton