ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৪, ১৬ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

ফেব্রুয়ারিতে বিসিএসে তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-১৩ ৭:১৫:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৩ ৭:১৫:১২ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিএসডিআই) যৌথভাবে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে যাচ্ছে। ‘টেকনো মাস্টার ক্লাস’ শীর্ষক এই কর্মশালাটিতে দেশের প্রশিক্ষকদের পাশাপাশি থাকবেন ভারতের আইটি কনসালটেন্সি প্রতিষ্ঠান ‘ভিননিস’।

বিসিএস ইনোভেশন সেন্টারে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই প্রশিক্ষণ সম্পর্কে বিস্তারিত জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিসিএস সভাপতি আলী আশফাক বলেন, ‘তথ্যপ্রযুক্তিতে উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে। আগামীতে বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় হাতিয়ার হবে প্রযুক্তি। এজন্য ইন্টারনেট অব থিংস, বিগডাটা, ডাটা সায়েন্স ও ব্লকচেইন সম্পর্কে ধারণা থাকতে হবে। এজন্য আমরা সব বয়সিদের দক্ষতা বাড়াতে ‘টেকনো মাস্টার ক্লাস’ এর আয়োজন করতে যাচ্ছি। এই প্রশিক্ষণ যারা নেবেন তাদের চাকরি পেতে সুবিধা হবে।

বিসিএস মহাসচিব ইঞ্জি. সুব্রত সরকার বলেন, তথ্যপ্রযুক্তি খাতে সরকারি-বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মশালার মাধ্যমে তরুণরা এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে আমরা আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং, বিজনেস প্রসেস আউটসোর্সিংয়ের মাধ্যমে ভালো আয় করছি। ফলে বাংলাদেশকে অন্যান্য দেশগুলো নতুন ভাবে মূল্যায়ন করছে। এখন তরুণদেরকে প্রশিক্ষিত করে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করতে চাই। এজন্য এই কর্মশালাটি পরিচালিত হবে।

এই কর্মশালার আরেক পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নূরুজ্জামান বলেন, ঘরে বসে আয় করতে চাইলে ভালো মাধ্যম  আউটসোর্সিং। প্রযুক্তির জ্ঞান যার মধ্যে যতটা বেশি থাকবে সে আউটসোর্সিংয়ে তত বেশি আয় করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১ এবং ২ ফেব্রুয়ারি ইন্টারনেট অব থিংস, ৩ ফেব্রুয়ারি ডাটা সায়েন্স, ৪ ফেব্রুয়ারি ব্লকচেইন, ৬ এবং ৭ ফেব্রুয়ারি বিগডাটা বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হবে। বিসিএস ইনোভেশন সেন্টারে এই কর্মশালায় প্রশিক্ষক থাকছেন ভারতের প্রযুক্তিবিদ নিলেশ দেবনাথ এবং জয়ভান্ত দেশপাল।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএসডিআই-এর উপদেষ্টা কেএম হাসান রিপন এবং সহকারী পরিচালক কেএম পারভেজ ববি।

কর্মশালায় অংশগ্রহণের জন্য http://masterclass.bsdi-bd.org সাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।
 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৮/ফিরোজ

Walton
 
   
Marcel