ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪২৬, ১৭ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘হেডমাস্টার’ নিয়োগে কতদূর বিসিবি?

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-১২ ৪:৩৪:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১২ ৯:০৭:১২ পিএম
‘হেডমাস্টার’ নিয়োগে কতদূর বিসিবি?
Voice Control HD Smart LED

ক্রীড়া প্রতিবেদক : ক্লাস রুমের ফাস্ট বয় সাকিব আল হাসান নেই। নেই ‘হেডমাস্টার’ও। ‘শারীরিক শিক্ষা’ শিক্ষকের ওপর সব দায়িত্ব!

ভূগোল, গণিতের শিক্ষকের ওপরও আংশিক দায়িত্ব। আর বাকি ছাত্রদের ওপর রাজ্যের চাপ। সেই চাপ বোঝা হয়ে দাঁড়ায় সবার কাঁধে। আত্মবিশ্বাস থাকলেও চাপের ‘বোঝা’  নিতে না পেরে পাসও করতে পারেনি পুরো দল।

হিতে বিপরীত সকল পরিকল্পনা, সকল সিদ্ধান্ত। সমাধান এখন হেডমাস্টার নিয়োগে। সে কথাই মনে করিয়ে দিলেন বিসিবির পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস, একটা স্কুলে সব ধরনের শিক্ষক থাকতে পারে। অঙ্কের শিক্ষক থাকতে পারে, ভূগোলের শিক্ষক থাকতে পারে, কিন্তু হেডমাস্টার তো দরকার। সব ধরনের শিক্ষক আছে, হেডমাস্টার নেই। আমাদের একজন হেড কোচ অবশ্যই দরকার।

সেই হেডমাস্টার নিয়োগে কতদূর এগোল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)? আশার কোনো আলো দেখালেন না বিসিবির এই পরিচালক, ‘বিভিন্ন জায়গায় বিভিন্ন সোর্সে আমরা চেষ্টা করছি হেড কোচ নিয়োগে। বাংলাদেশের জন্য যে ধরনের কোচ দরকার সে ধরনের একজনকে নিয়োগ দিতে চাওয়াতেই দেরি হচ্ছে। হুট করে আমরা কাউকে নিয়োগ দিতে চাচ্ছি না। কিছু অপশন আমাদের হাতে এখনো আছে। কিন্তু যারা আছে তাদের মধ্যে অনেকেই বাংলাদেশ দলের সাথে মানিয়ে নিতে পারবেন না।

মূলত দেরি হচ্ছে মনমতো কোচ না পাওয়াতেই। হাতে একাধিক অপশন থাকলেও তারা দলকে নেতৃত্ব দিতে পারবেন না, জেনেই নিয়োগ দেওয়া হচ্ছে না। চন্ডিকা হাথুরুসিংহে যেমন পুরো দলকে এক সুতোয় গেঁথেছিলেন, নিজের সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে যেমন সেরাটা বের করে এনেছেন; ঠিক সেরকমই একজন কোচ চাইছে বিসিবি। আজও বিসিবির কর্মকর্তা, পরিচালকরা বসেছিলেন কোচ নিয়ে নিজেদের ‘আপডেট’ জানাতে। কিন্তু কারও কাছ থেকেই ভালো কোনো সুসংবাদ পায়নি দল।



বিশেষ সূত্রে  জানা গেছে, কোচ হতে মানা করে দেওয়া জিম্বাবুয়ের প্রাক্তন অধিনায়ক অ্যান্ডি ফ্লাওয়ারের সঙ্গে আবারো যোগাযোগ করেছে বিসিবি। এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্যারি কারস্টেনের সঙ্গে কথাবার্তা বলছে বিসিবি। কিন্তু এখনো কিছু চূড়ান্ত করছে না বিসিবি।

তবে কোচ নিয়োগে কোনো গাফিলতি করছে না বিসিবি। জালান ইউনুস বলেছেন, এখন আমাদের সবচেয়ে অগ্রাধিকার হলো বাংলাদেশ দলে একজন প্রধান কোচ নিয়োগ দেওয়া। হেড কোচ নিয়ে আগে থেকেই আমরা সিরিয়াস। এটা কিন্তু খেলোয়াড়রাও অনুভব করছে। কয়েকদিন আগে কয়েকজন সিনিয়র প্লেয়ার বলছিল যত শিগগির সম্ভব হেড কোচের প্রয়োজন আছে।

শ্রীলঙ্কা সিরিজের পরপরই শ্রীলঙ্কায় ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে যাবে বাংলাদেশ। এর আগে হেড পাওয়ার সম্ভাবনা খুবই কম। কথা হচ্ছিল ব্যাটিং কোচ নিয়েও। নিল ম্যাকেঞ্জি ও মাইকেল বেভানকে নিয়ে আলোচনা হচ্ছিল। কিন্তু শ্রীলঙ্কায় মার্চে অনুষ্ঠেয় নিদাহাস ট্রফিতেও তাদের যেকোনো একজনকে পাওয়ার সম্ভাবনা কম।

হেডমাস্টার নিয়োগে সময় নিলেও বিসিবি সেরা কোচকে নেতৃত্বে দেখতে চাচ্ছে। আপাতত খালেদ মাহমুদ সুজন, রিচার্ড হ্যালসলই ভরসা।




রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/ইয়াসিন/পরাগ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge