ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৫, ২১ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

আকাশ থেকে পৃথিবীতে আসছে কোটি কোটি ভাইরাস!

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-১৩ ৯:০০:৩৮ এএম     ||     আপডেট: ২০১৮-০২-১৩ ৯:৪৪:৪৯ এএম

আহমেদ শরীফ : আকাশ থেকে কোটি কোটি ভাইরাস এসে পড়ছে পৃথিবীতে! ভাবুন তো কী পরিণতি হবে আমাদের? এমনই আতঙ্কজনক এক খবর দিয়েছেন বিজ্ঞানীরা। আমাদের পৃথিবীর উপর নাকি প্রতিদিন আকাশ থেকে এসে পড়ছে অগণিত ভাইরাস।

প্রথমবারের মতো বিজ্ঞানীরা জানতে পারলেন পৃথিবী থেকে বায়ুমন্ডলের ট্রপোস্ফিয়ারে চলে যাওয়া ভাইরাসরা আবার কিভাবে পৃথিবীর উপর এসে পড়ছে। আর তাই পৃথিবীর বিভিন্ন জায়গায় স্বতন্ত্র সব ভাইরাস কেন পাওয়া যায়, সে বিষয়টি হয়তো এই গবেষণার মাধ্যমে জানা যাবে।

কানাডার ইউনিভার্সিটি অব বৃটিশ কলাম্বিয়ার ভাইরোলজিস্ট কার্টিস সাটল বলেছেন- প্রতিদিন ৮০০ মিলিয়নেরও বেশি ভাইরাস বায়ুমন্ডলের ট্রপোস্ফিয়ারে গিয়ে জমা হয়। সাটল আরো বলছেন, একটি মহাদেশ থেকে কোনো ভাইরাস বায়ুমন্ডলে উঠে গিয়ে অন্য আরেকটি মহাদেশের বায়ুমন্ডলে গিয়ে জমা হওয়ার সম্ভাবনাও অনেক। সাগরের পানি বা ভূপৃষ্ঠের ক্ষুদ্র বালুকণার সঙ্গে ব্যাকটেরিয়া ও ভাইরাস উড়ে গিয়ে বায়ুমন্ডলে জমা হয়। মূলত সমুদ্রের পানি থেকে বাষ্পের সঙ্গে বেশিরভাগ ভাইরাস আকাশে উড়ে যায় বলেই জানিয়েছেন গবেষকরা।

স্পেনের সিয়েরা নেভাদা মাউন্টেন এলাকায় এই গবেষণা চালানো হয়।  গবেষকরা বলছেন সেখানে বায়ুমন্ডলে প্রতি বর্গ মিটার এলাকায় কোটি কোটি ভাইরাস ও লাখ লাখ ব্যাকটেরিয়া গিয়ে জমা হচ্ছে। গবেষকরা দেখতে পেয়েছেন ব্যাকটেরিয়ার চেয়ে ভাইরাসগুলো জমা হওয়ার মাত্রা প্রায় সাড়ে চারশ’ গুণ বেশি। বায়ুমন্ডলে ভেসে বেড়ানো অতি ক্ষুদ্র কণার সঙ্গে এসব ভাইরাস দীর্ঘদিন ধরে আটকে থাকতে পারে। আর সেসব কোটি কোটি ভাইরাস আবার বৃষ্টির পানির সঙ্গে এমনকি সাহারায় মরুঝড়ের মাধ্যমে পৃথিবীতে ফিরে আসছে। মূলত ব্যাকটেরিয়ার কারণে বেশিরভাগ রোগ তৈরি হয় মানবদেহে। তবে ফ্লু, ইনফ্লুয়েঞ্জা, এমনকি ইবোলা, ডেঙ্গু ও এইডসের মতো মারাত্মক রোগেরও জন্যে ভাইরাসই দায়ী।

অবশ্য আকাশ থেকে পৃথিবীতে আসা কোটি কোটি ভাইরাস খুব বেশি ক্ষতিকর বলে মনে হচ্ছে না এখনই। তবে এই ভাইরাসগুলো যেহেতু মহাকাশে টিকে থাকতে পারে, তাই এরা নতুন ইকো সিস্টেমে প্রভাব বিস্তার করতে পারে বলেই ধারণা করছেন বিজ্ঞানীরা।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া, লাইভ সায়েন্স



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Walton