ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইউপে ভার্চুয়াল ব্যাংকনোট

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ৩০ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউপে ভার্চুয়াল ব্যাংকনোট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের বেশিরভাগ মানুষ ব্যাংকিং সুবিধা থেকে বঞ্চিত। তারা নগদ টাকায় লেনদেন করতে অভ্যস্ত। কিন্তু নগদ টাকা চুরি ও ছিনতাইয়ের ঝুঁকি থাকে। অথচ প্রায় ১৬ কোটি মানুষের মাত্র সামান্য একটি অংশ সহজে ব্যবহারযোগ্য এবং নিরাপদ মোবাইল ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে, যদিও বেশির ভাগ মানুষের মোবাইল ফোন আছে।

মোবাইল ব্যাংকিং ব্যবহারে সবচেয়ে বড় বাধাটি মনস্তাত্ত্বিক, মানুষজন নগদ টাকা লেনদেনে অভ্যস্ত হয়ে যাওয়ার কারণে এই অভ্যাস থেকে বেরিয়ে আসতে পারছে না।

এজন্য ইউপে তৈরি করেছে ভার্চুয়াল ব্যাংকনোট, কম্পিউটারে তৈরি নোট যা যেকোনো মূল্যের এবং সংখ্যার হতে পারে (যেমন, ১১.৫০ টাকা, ২৩৪৪৫.৫০ টাকা, ৯৬.৫০ টাকা)। ইউপে অ্যাপে যখন লেনদেন করা হয়, তখন চাহিদা মতো কিউ.আর কোডটি সঠিক পরিমানের ভার্চুয়াল নোটে রুপান্তরিত হয়।

যেহেতু বেশিরভাগ মানুষ এখনও মোবাইল ব্যাংকিংয়ে অভ্যস্ত নন, তাই ইউপে অ্যাপে লেনদেনের সময় কিউ.আর কোডের পরিবর্তে ভার্চুয়াল নোট দৃশ্যমান হবে। ইউপে কর্তৃপক্ষের মতে, এর ফলে সহজেই দেশের ব্যাংক সুবিধাবঞ্চিত মানুষজন ব্যাংকিং সুবিধা পাবে এবং ক্রমাগত নিরাপদ ও সুবিধাজনক আধুনিক মোবাইল ব্যাংকিংয়ের প্রতি উৎসাহিত হবে। ভার্চুয়াল ব্যাংকনোট ও আর্থিক লেনদেন করায় দেশের জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশের কর প্রদান নিশ্চিত হবে, যার মাধ্যমে বৃদ্ধি পাবে রাজস্বও।

ভার্চুয়াল ব্যাংকনোট প্রযুক্তিটি ২০১৭ সালে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ‘ইউপে অ্যাপ’ নামে মোবাইল ব্যাংকিং পদ্ধতির উদ্ভাবন করে। যা ক্যাশলেস এবং দেশের যেকোনো মোবাইল ফোন নম্বর ব্যবহার করে যেকোনো জায়গায় লেনদেন করা যায়। ইউপে ব্যবহারে সব ধরনের আর্থিক লেনদেন নিরাপদ করার জন্য ব্ল্যাকচেইন ও কিউ.আর (কুইক রেসপন্স কোড)-এর মতো নির্ভরযোগ্য প্রযুক্তি ব্যবহার করে হয়েছে।

গুগল প্লে স্টোর থেকে ইউপে অ্যাপটি ডাউনলোড করা যাবে। সাইন আপ এবং বিস্তারিত জানতে ভিজিট:




রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়