ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডিজিটাল মানুষ- এক অ্যাপে সকল সেবা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ২১ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিজিটাল মানুষ- এক অ্যাপে সকল সেবা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : নাগরিক এই কর্মব্যস্ত জীবনে প্রতিনিয়ত সম্মুখীন হতে হয় নানা ধরনের সমস্যার। আপনি অনেক ব্যস্ত সময় পার করছেন, এইদিকে আপনার বাসার ফ্রিজটি কাজ করছে না। ওভেনটি সমস্যা, বৈদ্যুতিক লাইনে ত্রুটি বা আাপনার টয়লেটের ফ্লাশটি কাজ করছে না। আবার আশপাশেও পরিচিত কেউ নেই।

এসব জটিল সমস্যার সমাধান এখন হাতের মুঠোয়। শুধু ফোনে কয়েকটি বাটন চেপেই নিমিষেই সমস্যার সমাধান করে নেওয়া যাবে। কেননা এসব সমস্যার সামধান দিতে রয়েছে এক ঝাঁক ডিজিটাল মানুষ। ‘ডিজিটাল মানুষ’ বাংলাদেশের সবচেয়ে বড় অ্যাপভিত্তিক সার্ভিস প্ল্যাটফর্ম।

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র মো. খন্দকার আলিফ ‘ডিজিটাল মানুষ’ নামক অ্যাপভিত্তিক এই প্লাটফর্মের সিইও এবং প্রতিষ্ঠাতা। তিনি বলেন, ‘অ্যাপটিতে ঢাকা শহরের ৮৪টি এলাকার নির্দিষ্ট কাজের শ্রমজীবীদের খুঁজে পাওয়া যাবে। খুব শিগগির চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, খুলনা ময়মনসিংহেও এটি চালু করা হবে। ২০১৯ সালের মধ্যে সমগ্র বাংলাদেশে ডিজিটাল মানুষ ছড়িয়ে যাবে বলে আশা করছি।’

মো. খন্দকার আলিফ আরো জানান, ডিজিটাল মানুষ ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত হচ্ছে। সম্প্রতি বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড (বিবিসিএল) এবং ডিজিটাল মানুষ সিড ফান্ড গঠনের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

ডিজিটাল মানুষ হল এমন একটি অ্যাপসভিত্তিক সার্ভিস প্ল্যাটফর্ম যেখানে সার্ভিস প্রোভাইডার এবং ক্লায়েন্টরা তাদের প্রয়োজনীয় সার্ভিসটি আদান-প্রদানের জন্য যোগাযোগ করে থাকেন।

দৈনিক বাসা বাড়ি বা অফিসের প্রয়োজনে ডিজিটাল মানুষ প্লাটফর্মে বিভিন্ন ক্যাটাগরির সার্ভিস রয়েছে। এগুলো হলো- ইলেকট্রিশিয়ান, প্লাম্বার, এসি সার্ভিসিং, গ্যাস টেকনিশিয়ান, ওয়াটার ট্যাপ, ট্যাঙ্ক সার্ভিসিং, বাড়ি বা অফিস স্থানান্তর, ডেকোরেটর, আইটি সার্ভিস, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, ইন্টেরিওর ডিজাইনসহ ৮০টা ক্যাটাগরির সার্ভিস রয়েছে। ‘একের ভিতর সব’ ডিজিটাল মানুষ এমনি একটি প্লাটফর্মে রুপ নিতে যাচ্ছে।

ডিজিটাল মানুষ অ্যাপটি ডাউনলোড করা যাবে http://bit.ly/2G7Qw3D এই লিংক থেকে। অ্যাপটি সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: http://digitalmanush.com

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়