ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২৩ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে’

নিজস্ব প্রতিবেদক : বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তিকে জাতীয় উন্নয়নের প্রধান হাতিয়ার হিসেবে গ্রহণ করেছেন।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত প্রযুক্তি উদ্ভাবন, গবেষণা ও উন্নয়মূলক (আরঅ্যান্ডডি) প্রকল্পের গবেষণা কার্যক্রম পর্যালোচনা ও মূল্যায়ন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইয়াফেস ওসমান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকার বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের জীবনমান ও দেশের উন্নয়ন করে যাচ্ছে। ফলে বিজ্ঞান গবেষণা ও উন্নয়নের জন্য অতীতের যেকোনো সময়ের তুলনায় এখন অনেক বেশি সুযোগ তৈরি হয়েছে। বিজ্ঞানী ও গবেষকদেরকে এ সুযোগকে কাজে লাগাতে হবে। মনোযোগ এবং নিষ্ঠার সাথে গবেষণা চালালে এ দেশ বদলাতে বেশি সময় লাগবে না। বাংলাদেশ অচিরেই উন্নত দেশে পরিণত হবে।

তিনি আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় প্রতিবছর নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং বিজ্ঞান সংক্রান্ত গবেষণার মান বৃদ্ধির লক্ষ্যে বিজ্ঞানী এবং গবেষকদের মাঝে  গবেষণা ও উন্নয়মূলক (আরঅ্যান্ডডি) প্রকল্পে অনুদান প্রদান করছে। এ খাতে বিগত সাত অর্থবছরে ৫০৪টি প্রকল্পে ২ কোটি ৮৩ লাখ টাকা অনুদান প্রদান করা হয়েছে।

এ অর্থবছরে (২০১৭-১৮) ১৮১টি প্রকল্পে দেড় কোটি টাকা অনুদান প্রদানের জন্য নির্বাচন করা হয়েছে বলে জানান তিনি।

সেমিনারে সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহাম্মদ আকবর হুসাইন।

সচিব আনোয়ার হোসেন বলেন, বর্তমান সরকার বিজ্ঞানের উন্নয়ন ও প্রযুক্তি উদ্ভাবনে খুবই আন্তরিক। ফলে প্রতিবছর বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন খাতে অর্থ বরাদ্দ বৃদ্ধি পাচ্ছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মে ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়