ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পেটেন্ট মামলায় স্যামসাংয়ের জরিমানা ৫৪ কোটি ডলার

স্বপ্নীল মাহফুজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ২৬ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পেটেন্ট মামলায় স্যামসাংয়ের জরিমানা ৫৪ কোটি ডলার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : পেটেন্ট করা স্মার্টফোন ফিচার নকলের দায়ে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার দিতে হবে স্যামসাংয়ের, পাঁচদিনের শুনানি শেষে বৃহস্পতিবার এই রায় ঘোষণা করেছে মার্কিন আদালত।

বৈশ্বিক স্মার্টফোন বাজারের শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বী অ্যাপল ও স্যামসাং। দীর্ঘদিন ধরেই দুই ডিভাইস নির্মাতার মধ্যে পেটেন্ট নিয়ে আইনি লড়াই চলছে। এই রায়ের মাধ্যমে দীর্ঘ এই লড়াইয়ের অবসান ঘটলো, এমনটাই মনে করা হচ্ছে।

২০১১ সালে ক্যালিফোর্নিয়ার একটি আদালতে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংয়ের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের মামলা করেছিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। ওই মামলায় স্যামসাংয়ের বিরুদ্ধে জনপ্রিয় আইফোন ডিভাইসের পাঁচটি পেটেন্ট, নকশা এবং ট্রেডমার্ক নীতি লঙ্ঘনের অভিযোগ করা হয়।

২০১২ সালের এক রায়ে আদালত ক্ষতিপূরণ হিসেবে অ্যাপলকে ১০৫ কোটি ডলার পরিশোধের নির্দেশ দেয় স্যামসাংকে। ওই রায়ের পর ক্ষতিপূরণের অংক কমানোর চেষ্টা করে স্যামসাং। পরবর্তীতে এ নিয়ে আপিলের রায়ে আদালত ক্ষতিপূরণের অংক কমিয়ে ৪০ কোটি ডলার নির্ধারণ করে। তারপরও নিষ্পত্তি হয়নি এ মামলা। নির্ধারিত জরিমানার অংক কীভাবে গণনা করা হয়েছে, তা নিয়ে জটিলতা দেখা দেয়। জরিমানার অর্থ কমানো বিষয়ে অ্যাপলের আপিলের জেরে উচ্চ আদালত রুল জারি করলে তা নিয়ে আবারো একটি শুনানির প্রয়োজন দেখা দেয়।

গত ২৪ মে, এই মামলার সর্বশেষ রায়ে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধ করার জন্য স্যামসাংকে নির্দেশ দিয়েছেন বিচারক। স্যামসাং অ্যাপলকে এই মামলার কিছু পেটেন্ট লঙ্ঘন বাবদ ইতোমধ্যেই ৩৯ কোটি ৯০ ডলার জরিমানা পরিশোধ করেছে। ফলে সর্বশেষ রায় অনুসারে স্যামসাংকে আরো ১৪ কোটি ডলার পরিশোধ করতে হবে।

এই রায় নিয়ে স্যামসাং আপিল না করলে, অ্যাপল-স্যামসাংয়ের দীর্ঘ এই আইনি লড়াইয়ের অবসান ঘটবে।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার



রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়