ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুদকের হস্তক্ষেপে দুটি বিদ‌্যালয়ের জায়গা দখলমুক্ত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ১০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুদকের হস্তক্ষেপে দুটি বিদ‌্যালয়ের জায়গা দখলমুক্ত

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) হস্তক্ষেপে দখলমুক্ত হলো নাটোর ও নীলফামারির দুটি বিদ্যালয়ের জায়গা।

সড়ক নির্মাণকাজের বিভিন্ন সামগ্রী দিয়ে বিদ্যালয় দুটির মাঠসহ আশেপাশের এলাকা দখল করে রাখা হয়েছে, অভিযোগকেন্দ্রে এমন অভিযোগ পাওয়ার পর দুদকের তাৎক্ষণিক পদক্ষেপে এসব জায়গা দখলমুক্ত করা হয়।

বিদ্যালয় দুটি হলো- নাটোরের বাগাতিপাড়া উপজেলার স্বরূপপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নীলফামারীর ডিমলা উপজেলার দোলাপাড়া প্রাথমিক বিদ্যালয়।

মঙ্গলবার দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

দুদক জানায়, নাটোরের বাগাতিপাড়া উপজেলার স্বরূপপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বিপুল পরিমাণ সড়ক নির্মাণকাজের সামগ্রী দিয়ে দখল এবং বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিনষ্ট করার অভিযোগের পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে নাটোরের বাগাতিপাড়া ইউএনওকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন দুদকের মহাপরিচালক মুনীর চৌধুরী। অভিযোগে জানা যায়, বিদ্যালয়ের মাঠেই বিটুমিন গলানোর কাজ এবং পাথর ও বালি মেশানোর প্লান্ট মেশিন চালানোয় প্রচণ্ড ধুলোবালি, কালো ধোঁয়া, শব্দ ও বিটুমিনের তীব্র গন্ধে শিক্ষার্থীদের পাঠদান মারাত্মকভাবে বিঘ্ন হয় এবং ব্যাপক স্বাস্থ্যঝুঁকি সৃষ্টি হয়। দুদকের নির্দেশনা মোতাবেক এলজিইডি কর্তৃপক্ষকে অবিলম্বে স্কুল চত্বর থেকে সকল নির্মাণসামগ্রী দ্রুত সরানোর নির্দেশনা দেওয়া হয়। এসব নির্মাণসামগ্রী অপসারণের পর বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং গভর্নিং বডির সভাপতিকে ইউএনওর কার্যালয়ে ডেকে আনা হয়। তারা এর দায়দায়িত্ব স্বীকার করায় মুচলেকা নেওয়া হয়। ভবিষ্যতে এ অন্যায় কাজ হতে তারা বিরত থাকবেন বলে প্রতিশ্রুতি দেন।

নীলফামারীর ডিমলা উপজেলার দোলাপাড়া প্রাথমিক বিদ্যালয়েও একইভাবে অবৈধ দখলের বিষয় জানার পর দুদকের নির্দেশে নির্মাণসামগ্রী অপসারণ করে বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা হয়েছে।

এ প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, ‘এভাবে স্কুলের জায়গা দখল করে শিক্ষার পরিবেশ ধ্বংস করা এক প্রকার দুর্নীতি। জনগণের দাবির পরিপ্রেক্ষিতে স্থানীয় প্রশাসনের সহায়তায় দুদক এখানে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে।’



রাইজিংবিডি/ঢাকা/১০ জুলাই ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়