ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১ কোয়াড্রিলিয়ন টন পরিমাণ হীরার সন্ধান মিলেছে!

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ১৮ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১ কোয়াড্রিলিয়ন টন পরিমাণ হীরার সন্ধান মিলেছে!

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মানুষের কাছে হীরা খুব দুর্লভ বস্তু। কিন্তু ধারণার চেয়ে হীরা আরো সাধারণ ব্যাপার হতে পারে। বিজ্ঞানীদের বিশ্বাস, পৃথিবীর অভ্যন্তরে ১ কোয়াড্রিলিয়ন (১ হাজার ট্রিলিয়ন : ১,০০০,০০০,০০০,০০০,০০০) টনেরও বেশি পরিমাণ হীরার অবস্থান তারা খুঁজে পেয়েছেন। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষক দলের তথ্যানুযায়ী, স্থানটি ভূ-পৃষ্ঠের ১০০ মাইল গভীরে অবস্থিত হতে পারে।

গবেষকদের ধারণা ‘ক্রাটোনিক ‍রুটস’ স্তরে রয়েছে হীরাগুলো। মূলত এটি ভূ-পৃষ্ঠের সবচেয়ে প্রাচীণ অংশ এবং এতো গভীরে যে তা পেতে মানুষ সক্ষম হবে না।এমআইটি’র পৃথিবী, বায়ুমণ্ডল এবং গ্রহ বিজ্ঞান বিভাগের গবেষক উলরিচ বলেন, ‘এর মাধ্যমে বোঝা যাচ্ছে যে হীরা সম্ভবত বহিরাগত কোনো খনিজ নয়, তবে ভূতাত্ত্বিক স্কেলগুলোর ক্ষেত্রে এটি তুলনামূলকভাবে সাধারণ।’ তিনি আরো বলেন, ‘এগুলো কখনোই আমাদের পক্ষে পাওয়া সম্ভব নয়, কিন্তু আমাদের পূর্বের ধারণার চেয়ে আরো অনেক বেশি পরিমাণ হীরা সেখানে রয়েছে।’

১ কোয়াড্রিলিয়ন টন হীরার মূল্য প্রায় ১৫০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০ ব্রিটিশ পাউন্ড, যা সম্ভবত বিশ্ব অর্থনীতিকে অস্থিতিশীল করে তোলার জন্য যথেষ্ট। 
বিজ্ঞানীরা বিশাল পরিমাণ এই হীরার অস্তিত্ব আবিষ্কার করেছেন ভূ-পৃষ্ঠের গভীরে শব্দ তরঙ্গ পাঠিয়ে এবং নির্দিষ্ট কিছু শিলার মধ্যে শব্দ তরঙ্গের দ্রুত প্রত্যাবর্তনের মাধ্যমে। এই ক্রাটোনিক রুটসের আকৃতি পাহাড়ের মতো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মানুষের পক্ষে রাশিয়ায় এখন পর্যন্ত ভূ-পৃষ্ঠ খুড়ে ৭.৫ মাইল পর্যন্ত গভীরে পৌঁছানো সম্ভব হয়েছে। এ কাজে সময় লেগেছিল ২০ বছর এবং সোভিয়েত ইউনিয়নের পতনের পর তা পরিত্যক্ত হয়।

তথ্যসূত্র : মিরর



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়