ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

স্মার্টফোনে এবার গরিলা গ্লাস-৬

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০০, ২০ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মার্টফোনে এবার গরিলা গ্লাস-৬

মো. রায়হান কবির : বর্তমানের সকল দামি স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে কর্নিংয়ের তৈরি গরিলা গ্লাস ডিসপ্লে। কর্নিং সব সময় চেষ্টা করে টেকসই ডিসপ্লে বানানোর। একই সঙ্গে কর্নিং চেষ্টা চালিয়ে গেছে তাদের উদ্ভাবিত গরিলা গ্লাস ডিসপ্লে যাতে চিত্তাকর্ষক হয়। তাই তারা শুধু টেকসই গ্লাস বানানোর দিকেই নজর দেয়নি, নজর দিয়েছে গ্রাহকদের চাহিদার দিকেও।

কোনো গ্রাহকই চায় না তার স্মার্টফোনটি হাত থেকে পরে বা অন্য যেকোনো উপায়ে পরে গিয়ে ডিসপ্লে চূর্ন হোক। ফলে স্মার্টফোনের গ্রাহকরা ব্যবহার করেন প্রোটেকশন কাভার। এই সকল কাভার আবার হয় বাহারি। কাভারে প্রিন্ট করা থাকে নানা ছবি বা ট্যাটু। কেউ কেউ ব্যবহার করেন সাপ বা অন্য কোনো সরীসৃপের চামড়ার নকশা। নতুন গরিলা গ্লাস ঠিক এই জায়গায়টিতেই কাজ করেছে কর্নিং।

এবার তাদের গরিলা গ্লাস শুধু টেকশই করেই থেমে থাকেনি, গ্লাসে এনেছে বাহারি ছবি প্রিন্টের সুবিধা। অথবা লিখা যাবে প্রতিষ্ঠানের নাম বা অন্য যেকোনো কিছু। অর্থাৎ গরিলা গ্লাসের ডিসপ্লেকে এখন বলা যায় শিল্পীর ক্যানভাস। কর্নিং তাদের নতুন আবিষ্কার ‘গরিলা গ্লাস-৬’ দিয়ে স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে নতুন বার্তাই দিচ্ছে।

কর্নিংয়ের দাবি, তাদের উদ্ভাবিত নতুন গরিলা গ্লাস ডিসপ্লেতে হাত দিলে মানুষ সম্পূর্ণ কাঁচের অনুভুতিই পাবে কিন্তু দেখা যাবে হয়তো সাপের চামড়া কিংবা কাঠের মতো দেখতে! অথবা মার্বেল পলিশের মতো কোনো ডিজাইন করা যাবে অথবা নিছকই শুধু কাঁচের অবয়বও দেয়া যাবে।

গরিলা গ্লাস-৬ এতটাই টেকশই যে এটা ১৫ বার হাত থেকে পরে গেলেও ডিসপ্লের কিছু হবে না। ফলে এই গ্লাস ব্যবহার করলে আলাদা করে ব্যাক কাভার কিনতে হবে না গ্রাহককে। কেননা এটার ব্যাক কাভার কিংবা ফ্রন্ট উভয় দিকেই করা যাবে বাহারি ডিজাইন, আর টেকশই তো থাকবেই।

তবে কর্নিং এখনো নিশ্চিত জানায়নি তাদের নতুন এই গ্লাস কে আগে ব্যবহার করবে। কেননা আইফোন এবং স্যামসাং দুই প্রতিষ্ঠানই তাদের স্মার্টফোনে গরিলা গ্লাস ব্যবহার করে থাকে। যদিও নিশ্চিত করে বলা হয়নি কারা প্রথমে ব্যবহার করতে যাচ্ছে, তবে এটা নিশ্চিত হওয়া গেছে এ বছরের শেষ নাগাদ গরিলা গ্লাস-৬ যুক্ত স্মার্টফোন বাজারে পাওয়া যাবে। তখন হয়তো আপনাকে স্মার্টফোনের সুরক্ষা বা স্টাইলের জন্য ‘কাভারের’ ওপর নির্ভর করতে হবে না!



রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়