ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

হুয়াওয়ের নোভা সিরিজের নতুন স্মার্টফোন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ২৫ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 হুয়াওয়ের নোভা সিরিজের নতুন স্মার্টফোন

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দেশের বাজারে শিগগির আসছে হুয়াওয়ের জনপ্রিয় নোভা সিরিজের নতুন স্মার্টফোন। নোভার নতুন মডেলটিতে হার্ডওয়্যারে দক্ষতা বৃদ্ধি করেছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা বিশিষ্ট চার ক্যামেরা, ১২৮ জিবি রম বা অভ্যন্তরীণ মেমোরি এবং নতুন মডেলের প্রসেসর ফোনটিকে করবে দুর্দান্ত।

এতে প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে হুয়াওয়ের নিজস্ব হাইসিলিকন কিরিন ৭১০ চিপসেটের প্রসেসর, যার কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি হ্যান্ডসেট ব্যবহারে দারুনভাবে প্রভাব ফেলবে। উন্নত নিরাপত্তা নিশ্চিৎ করতে এতে ব্যবহার করা হয়েছে ফেস আনলক প্রযুক্তি এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, যা ৩৬০ ডিগ্রি কোণে ব্যবহারকারীর আঙুলের ছাপ শনাক্ত করতে সক্ষম। বাড়তি নিরাপত্তার জন্য ফেস আনলক সুবিধাতো আছেই।

এছাড়া ফোনটিতে রয়েছে নচ ডিজাইন বিশিষ্ট ফুলএইচডি+ রেজ্যুলেশনের ৬.৩ ইঞ্চির ২.৫ডি কার্ভড বা বাঁকানো আইপিএস হুয়াওয়ে ফুল ভিউ ডিসপ্লে এবং ১৯.৫:৯ অনুপাতের স্ক্রিণ-টু-বডি নকশা।

অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ওরিও-এর সর্বশেষ সংস্করণ (৮.১)। এছাড়া হুয়াওয়ের নিজস্ব কাস্টমাইজড ইউজার ইন্টারফেস ইএমইউআই ৮.২ সংস্করণ ব্যবহার করা হয়েছে এতে। হাইকেয়ার, ওয়াই-ফাই ব্রিজ, ইউজার মোড, বিল্ট-ইন অ্যান্টিভাইরাস, হুয়াওয়ে আইডি ও ক্লাউড স্টোরেজ এবং হুয়াওয়ে শেয়ার ফিচার যুক্ত করা হয়েছে হালনাগাদকৃত ইএমইউআই সংস্করণে।

অভিনব ডিজাইনের নোভা ডিভাইসটি চলতি মাসেই দেশের বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপ (বাংলাদেশ)-এর। এখনও স্মার্টফোনটির নির্ধারিত দাম জানা না গেলেও, এটি ক্রেতাদের চাহিদা পূরণ করবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উর্ধ্বতন কর্মকর্তারা।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৮/ফিরোজ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়