ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে চার শীর্ষ রুশ ব্লগার

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৯-২৫ ২:০২:১৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-২৫ ২:০২:১৫ পিএম
চার শীর্ষ রুশ ব্লগার আলেগ ক্রিকেট, দিমিত্রি লাজিকিন, ইরিনা গোল্ডম্যান, নিকিতা তেতেরেভ এবং তাদের সফর সঙ্গী কুকুর- স্পেস

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ এবং এর পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মাত্র যোগ করার লক্ষ্য নিয়ে সোমবার ঢাকায় পৌঁছেছেন চার শীর্ষ রুশ ব্লগার।

৮ দিনব্যাপী এই সফরের আয়োজন করেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত রুশ প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ বা এটমস্ত্রয় এক্সপোর্ট। এটি রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রসাটমের প্রকৌশল শাখা।

সফরকালে ব্লগাররা বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যটন স্থাপনা পরিদর্শন করার পাশাপাশি এদেশের জনগণ, জীবনযাত্রা, সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবেন। অর্জিত অভিজ্ঞতা তারা তাদের ব্লগের অনুসারীদের সঙ্গে শেয়ার করবেন।

ঢাকা, টাঙ্গাইল, মহাস্থানগড়, পাহাড়পুর, বাগেরহাট, সুন্দরবন, চট্টগ্রাম এবং বান্দরবানসহ বাংলাদেশের বিভিন্ন স্থান ভ্রমণ করার পরিকল্পনা রয়েছে তাদের। এছাড়াও তারা বাংলাদেশ ও রাশিয়ার পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বের অন্যতম নিদর্শন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন কাজও ঘুরে দেখবেন।

এএসই গ্রুপ অব কোম্পানিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট- ইন্টারন্যাশনাল প্রজেক্টস আলেক্সান্দার খাজিন এ প্রসঙ্গে বলেন, ‘রুশ ব্লগারদের সফরের আয়োজন বাংলাদেশ ও তার বন্ধুপ্রতীম জনগণের প্রতি আমাদের অঙ্গিকারেরই প্রতিফলন। বাংলাদেশের চলমান আর্থ-সামাজিক উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত। ২০৪১ সালে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের পথপরিক্রমায় বাংলাদেশে সবুজ ও নির্মল এনার্জির চাহিদা বহুগুণ বৃদ্ধি পাবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই চাহিদা মেটাতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।’

তিনি জানান যে, সাড়া বিশ্বে বর্তমানে ৩৯২ গিগাওয়াট পারমাণবিক বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে, যার ফলে প্রতি বছর ২০০ কোটি টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন রোধ করা সম্ভব হয়েছে। উল্লেখ্য, সারাবিশ্বের সকল বনাঞ্চল সম্মিলিতভাবে প্রতি বছর বায়ুমন্ডল থেকে ২৫০ কোটি টন কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে।

রুশ ব্লগারদের বাংলাদেশে স্বাগত জানিয়ে দেশের অন্যতম এভিয়েশন ও পর্যটন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল আলম বলেন, ‘বাংলাদেশের উদীয়মান পর্যটন খাতের জন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প একটি নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে। আমি আশা করি বন্ধুপ্রতীম রুশ অতিথিরা রাশিয়া এবং সারাবিশ্বে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরিতে সহায়তা করবেন।’

রুশ ব্লগাররা হলেন আলেগ ক্রিকেট (Instagram: @olegcricket), দিমিত্রি লাজিকিন (Instagram: @dimalazykin), ইরিনা গোল্ডম্যান (Instagram: @veryire)  এবং নিকিতা  তেতেরেভ (Instagram: @nikita_teterev)| ইনস্টাগ্রামে তাদের মোট অনুসারির সংখ্যা ১৬ লাখ বেশি।

শুধুমাত্র আলেগ ক্রিকেটের অনুসারির সংখ্যা প্রায় ১০ লাখ। কোনো কোনো সংবাদমাধ্যমের মতে তিনি বর্তমানে রাশিয়ার সর্বাধিক জনপ্রিয় ব্লগার। দিমিত্রি লাজিকিন একজন ফ্যাশন ব্লগার। পেশাদার ভিডিওগ্রাফার নিকিতা তেতেরেভ পার্কার খেলায় ইউরোপ চ্যাম্পিয়ন। জনপ্রিয় ফ্যাশন ম্যাগাজিন কসমোপলিটনের সাবেক সম্পাদক ইরিনা গোল্ডম্যান তার ইনস্টাগ্রাম ব্লগ এবং পোষা কুকুরের (সাইবেরিয়ান হাস্কি জাতের) জন্য সবার কাছে অতি পরিচিত। সার্বক্ষণিক সঙ্গী স্পেস নামের কুকুরটিসহ তিনি সারাবিশ্বে ঘুরে বেড়িয়েছেন। সম্প্রতি স্পেসকে সঙ্গে নিয়ে তিনি ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (৫৬৪২ মিটার) এলব্রুস আরোহণ করেন। বাংলাদেশ সফরেও তার সঙ্গী হয়েছে কুকুরটি।

ইরিনা বাংলাদেশ সফর সম্পর্কে তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘বাংলাদেশ ভ্রমণে আসতে পেরে আমি অত্যন্ত উচ্ছসিত, কারণ থাইল্যান্ডের পর এশিয়ায় এটি আমার দ্বিতীয় সফর। সাম্প্রতিক ইউরোপ ভ্রমণটি আমার জন্য খুব একঘেয়ে মনে হয়েছে, আমি নতুন কিছু দেখতে ও উপভোগ করতে চাই। বাংলাদেশ আমার জন্য সম্পূর্ণ নতুন এবং অন্য একটি জগৎ। আমি নিশ্চিত যে, এই সফরটি আমার জন্য অনুপ্রেরণার উৎস হয়ে উঠবে। আমি এদেশের মানুষের সঙ্গে ভাব-বিনিময় এবং তাদের জীবন-যাত্রা সম্পর্কে জানতে চাই।’




রাইজিংবিডি/ঢাকা/২৫ সেপ্টেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC