ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

উম্মুক্ত পরিবেশেও নির্ঝঞ্ঝাট কাজ নিশ্চিত করবে ‘ওয়্যার স্পেস’

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-০৮ ২:৫৮:২৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-০৮ ৩:০৩:৪২ পিএম

মো. রায়হান কবির : অনেক অফিসেই খোলামেলা পরিবেশে কর্মকর্তা বা কর্মচারীদের কাজের টেবিল রাখা হয়। খোলামেলা পরিবেশে কাজ তুলনামূলক ভালো হয়, এতে করে সহকর্মীদের সঙ্গে যোগাযোগ সহজ হয়। আবার লাইন ম্যানেজার সবার ওপর নজরও রাখতে পারেন। 

কিন্তু এই পরিবেশে সমস্যাও আছে। যেমন সকলের ব্যবহার বা আচরণ সমান না। অনেকেই উচ্চ কন্ঠে কথা বলতে ভালোবাসেন। কেউবা উচ্চস্বরে হাসেন। কেউ পছন্দ করেন বা অভ্যাসে (পড়ুন বদভ্যাস) পরিণত হয়েছে মোবাইল ফোনে জোরে জোরে কথা বলেন। এতে করে অন্যের কাজে বিঘ্ন ঘটে। পুরো কর্ম পরিবেশ নষ্ট হতে পারে। তাহলে উপায়?

এরকম পরিস্থিতিতে সমাধান এনেছে প্যানাসনিক নামক ইলেক্ট্রনিক্স জায়ান্ট। আমরা প্যানাসনিকের অনেক ইলেকট্রিক ডিভাইস ব্যবহার করি। প্যানাসিক কিন্তু অনেক অপ্রচলিত ডিভাইসও উৎপাদন করে থাকে। যার ভেতর একটি হচ্ছে ‘ওয়্যার স্পেস’। এটা এমন একটি ডিভাইস যা কাপড় যুক্ত একটি হেডফোন দিয়ে আপনার মাথার চারপাশ আবদ্ধ করে রাখবে। যাতে আপনার কানে অন্য কোনো শব্দ প্রবেশ না করে এবং আপনার চারপাশে কি হচ্ছে সেদিকে আপনার নজর না যায়। কেননা এর কাপড়ের অংশটা মূলত আপনার দৃষ্টি সামনের দিকে প্রসারিত করতে বাধ্য করে।

ফলে আপনি যদি কোনো কম্পিউটার বা ল্যাপটপের দিকে নজর দেন এবং আপনার চারপাশের কোনো শব্দ আপনার কানে না আসে, তবে আপনি এমনিতেও অন্যদিকে তাকাবেন না। কেননা মানুষের দৃষ্টি আকর্ষণ হয় শব্দে। আর সেটা যদি বন্ধ করা যায় এবং আপনার পারিপার্শ্বিক দেখার ব্যবস্থা বন্ধ করা যায় তাহলে আপনি আপনার কাজে সহজেই মনোযোগ দিতে পারবেন।

তাছাড়া প্যানাসনিক মনে করে আপনি যখন ওয়্যার স্পেস পরিধান করবেন তখন আপনার চারদিকে এমনিতেই একটি মেসেজ যাচ্ছে যে, পরিধানকারী ব্যক্তি মনোযোগ দিয়ে কাজ করতে চাচ্ছে। ফলে আশেপাশের সহকর্মীরা এমনিতেই আপনাকে বিরক্ত করবে না উপরন্তু আপনার কানে শব্দও যাচ্ছে না। ফলে উম্মুক্ত পরিবেশেও এটা আপনাকে আলাদা একটি স্পেস বা জগত দিতে সক্ষম। মানে আপনি ওয়্যার স্পেস পরে নিজের জগতে আপন মনে কাজ করতে পারবে এর সাউন্ডপ্রুফ হেডফোন ব্যবস্থার সাহায্যে।






রাইজিংবিডি/ঢাকা/৮ অক্টোবর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC