ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ভাঁজ করা স্ক্রিনের ফোন আনল রয়্যালি

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১১-০১ ৫:১৬:১৭ পিএম     ||     আপডেট: ২০১৮-১১-০৩ ৯:৪৯:১৪ পিএম

মো. রায়হান কবির : ফোনের স্ক্রিন ভাঁজ করা নিয়ে গবেষণার অন্ত নেই। স্যামসাং, এলজি, হুয়াওয়ে সবাই আছে এই দৌড়ে। কে কার আগে স্ক্রিন ভাঁজ করা সম্ভব এমন ফোন বাজারে ছাড়বে।

এই প্রতিযোগিতায় সবার আগে নাম লিখিয়েছিল স্যামসাং। আগামী সপ্তাহে তাদের এই ফোন উন্মুক্ত করার কথা রয়েছে। এতদিন সবাই তাই স্যামসাং এর দিকেই তাকিয়ে ছিল।

কিন্তু সবাইকে তাক লাগিয়ে ভাঁজ করা যায় এমন স্ক্রিনের ফোন আনল রয়্যালি। একটি ভিডিওতে দেখা যায়, বাজারে আসতে যাওয়া তাদের এই ফোন ভাঁজ করা যায় অনেকটা পেপারব্যাক বইয়ের মতো। ফোনের স্ক্রিন সাইজও বেশ বড়। অনেকটা ট্যাবলেট সাইজের এই ফোন ভাঁজ করলে পেপারব্যাক বইয়ের মতো দেখায়। তবে ভাঁজ করার পর, উভয় দিকেই কাজ করা যায়। উপরের দিকে কিংবা নিচের দিকে একই রকম কাজ করা যায়। ভিডিওতে একটি গেমস খেলতে দেখা যায়। গেমসটি উভয় দিকেই খেলা যাচ্ছিল।

রয়্যালি কর্পোরেশনের এই ফোনের নাম ‘ফ্লেক্স পাই’। অক্টোবরের ৩১ তারিখ থেকে এই ফোনের ফরমায়েশ নেয়া শুরু হয়েছে। ডিসেম্বর নাগাদ গ্রাহকরা এই ফোন হাতে পাবেন বলে আশা করা হচ্ছে। ৮ জিবি র‍্যামের এই ফোনে এইট সিরিজের স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করছে। ৭.৮ ইঞ্চি পর্দার ফোনে ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে। তাছাড়া ফোনটি রয়্যালির নিজস্ব উদ্ভাবন ‘আর ও’ চার্জিং সিস্টেম সমৃদ্ধ, যা সাধারণ চার্জিং এর তুলনায় ৪০% দ্রুত চার্জ করতে সক্ষম। এছাড়া ৩৮০০এমএএইচ ব্যাটারি যুক্ত থাকবে।

গিজমোচায়না নামের একটি প্রতিষ্ঠান জানায় এর দাম পরবে প্রায় ১২৯০ ডলার বা চিনা ৮,৯৯৯ ইয়েন। চাইনিজ প্রতিষ্ঠান রয়্যালি ভাঁজ করা পর্দার ডিভাইসের জন্য বিখ্যাত। ফোন ছাড়াও তারা ভাঁজ করা পর্দা নিয়ে কাজ করে থাকে।


 

 

রাইজিংবিডি/ঢাকা/১ নভেম্বর ২০১৮/ফিরোজ  

Walton Laptop
 
     
Marcel
Walton AC